ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখে যেসব খাবার


  • অনলাইন ডেস্ক
  • ২৩ আগস্ট ২০২১, ০৯:১৩

ডায়াবেটিস এমন একটি রোগ যা একবার শরীরে তৈরি হলে সারা জীবনের জন্য এর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যেতে হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। নয়তো এটি আপনার কার্ডিয়াক সমস্যা, স্ট্রোক, কিডনি রোগ, অন্ধত্ব ইত্যাদির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

শরীরে ব্লাড সুগার বেশি হলে ক্লান্তি লাগতে পারে, ডিহাইড্রেশন হতে পারে, বেড়ে যেতে পারে রক্তচাপ। কিন্তু কিছু কিছু খাবার খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা যায়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে এমন কয়েকটি খাবারের বিষয়ে তুলে ধরা হয়েছে। বিশেষ করে শাক-সবজি খাওয়া সবার স্বাস্থ্যের জন্যই ভালো। তবে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার জন্য এটি বেশি কার্যকরী। আলু, মিষ্টি কুমড়া ও আঁশযুক্ত সবজিগুলো কম খেতে হবে। কাঁচা ও হালকা সেদ্ধ সবজি খাওয়াটা বেশি ভালো।

করলা খেতে অনেকের মধ্যেই অনীহা দেখা যায়। করলার কিন্তু একাধিক উপকারিতা আছে। তাই যদি করলা পছন্দের নাও হয়, দ্বিতীয়বার ভেবে দেখুন। এটি একটি নিখুঁত ‘এন্টিডায়াবেটিস’ সবজি। এতে ক্যারাটিন এবং মোমোরডিসিন আছে, যা ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

আদা প্রাচীনকাল থেকেই প্রতিটি রান্নাঘরে পাওয়া যায়। অসংখ্য উপকারিতা রয়েছে আদার। এটি ইনসুলিন নিঃসরণের নিয়ন্ত্রণে খুবই কার্যকর। আপনি আপনার চায়ের মধ্যে আদা দিয়ে খেতে পারেন অথবা দুধে আদা এবং হলুদ দিয়ে খেতে পারেন।


poisha bazar

ads
ads