অনিয়মের অভিযোগে

প্রাভা হেলথের কার্যক্রম স্থগিতের নির্দেশ

- ছবি: সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ০২ আগস্ট ২০২১, ২০:৩১

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় সরকারি নির্ধারিত ফি’র থেকেও অতিরিক্ত টাকা আদায়সহ নানা অনিয়মের অভিযোগে প্রাভা হেলথের সব কার্যক্রম সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (২ আগষ্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. ফরিদ হোসেন মিঞা প্রাভা হেলথকেয়ারের ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের গঠিত তদন্ত কমিটি ওই প্রতিষ্ঠানটি পরিদর্শন করে বিভিন্ন অনিয়ম দেখতে পেয়েছে, যা অগ্রহণযোগ্য। এ অবস্থায় তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনের আলোকে প্রতিষ্ঠানটির কার্যক্রম সাময়িক স্থগিত করা হল।

২০১৮ সালে মোবাইল অ্যাপের মাধ্যমে চিকিৎসকের পরামর্শ ও অন্যান্য স্বাস্থ্যসেবা চালুর ঘোষণা দিয়ে আলোচনায় আসে প্রাভা হেলথ।

স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, রোগ নির্ণয়, ওষুধ, অনলাইনে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, স্বাস্থ্য পরীক্ষাসহ চিকিৎসা সংক্রান্ত নানা সেবা দেয় প্রতিষ্ঠানটি। করোনাভাইরাস মহামারী শুরুর পর কোভিড-১৯ এর নমুনা পরীক্ষাও করে আসছিল প্রতিষ্ঠানটি।

প্রাভা হেলথের প্রধান কার্যালয় রাজধানীর বনানীর ১৭ নম্বর সড়কে।

স্বাস্থ্য অধিদফতরের চিঠিতে অভিযোগ করা হয়েছে, করোনাভাইরাসের নমুনা কালেকশন বুথে পৃথক ডনিং এবং ডফিং রুম থাকার নিয়ম থাকলেও প্রাভা হেলথে একই কক্ষে দুটি কাজই চলছিল।

আরটিপিসিআর পরীক্ষার রিপোর্টে বিএমডিসির নিবন্ধিত একজন চিকিৎসকের স্বাক্ষর প্রয়োজন, কিন্তু প্রাভা হেলথের দেওয়া কোনো প্রতিবেদনে তা ছিল না বলে অধিদফতর জানিয়েছে।

প্রত্যেক বিদেশগামী যাত্রীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য সরকারি নির্ধারিত ফি সর্বোচ্চ ২৫০০ টাকা নেওয়ার কথা থাকলেও প্রাভা হেলথ নিবন্ধন ফির নামে অতিরিক্ত ১৫০ টাকা আদায় করছিল।

স্বাস্থ্য অধিদফতরের চিঠিতে বলা হচ্ছে, প্রাভা হেলথ তাদের ওয়েবসাইটে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে তাদের ‘পার্টনার’ বলে দাবি করছে। স্বাস্থ্য অধিদফতর বিষয়টির ব্যাখ্যা চাইলে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। বরং ওই শব্দটি পরিবর্তন করে ‘আওয়ার করপোরেট ক্লায়েন্টস’ জুড়ে দিয়েছে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads