রোজিনার বিরুদ্ধে মামলাকারী স্বাস্থ্যের সেই উপসচিবের ডেস্ক বদল


  • অনলাইন ডেস্ক
  • ১৮ মে ২০২১, ২০:৫৯,  আপডেট: ১৮ মে ২০২১, ২১:২১

দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. শিব্বির আহমেদ ওসমানীকে সচিবালয়ে রেখেই তার ডেস্ক বদল করা হয়েছে। তাকে জনস্বাস্থ্য-১ অধিশাখা থেকে বদলি করে জনস্বাস্থ্য-২ অধিশাখায় দায়িত্ব দেয়া হয়েছে।

সোমবার জারি করা অফিস আদেশটি মঙ্গলবার (১৮ মে) প্রকাশ করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

তবে এই বদলির বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের কোনো কর্মকর্তার তাৎক্ষণিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এ বিষয়ে জানতে কয়েকজন কর্মকর্তাকে ফোন দিলেও তারা কেউ ফোন ধরেননি।

মন্ত্রণালয়ের উপ-সচিব শারমিন আক্তার জাহানের স্বাক্ষরিত একই আদেশে আরও পাঁচ উপ-সচিবকেও বদলি করা হয়েছে।

এই বদলির আদেশের দিন সোমবারই সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগ তুলে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনাকে প্রায় সাড়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়।

পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডিবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ।

রোজিনাকে গ্রেফতার নিয়ে দেশের ও বিদেশের সাংবাদিক সংগঠনগুলোর তীব্র প্রতিক্রিয়ার মধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষেই অবস্থান জানিয়েছেন।

এদিকে রোজিনা ইসলামের জামিন না হওয়া পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ।

সাংবাদিক রোজিনাকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ রিমান্ডের আবেদন করলে তা শুনানি শেষে নাকচ করে দিয়েছেন বিচারক। এছাড়া তার জামিনের বিষয়ে আংশিক শুনানি শেষে বাকি শুনানির জন্য বৃহস্পতিবার তারিখ রেখেছেন বিচারক।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads