শরীর সুস্থ রাখে রঙিন ফল ও সবজি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ জানুয়ারি ২০২১, ১১:৪৫

বেশিরভাগ মানুষই পর্যাপ্ত পরিমাণ ফল ও সবজি গ্রহণ করে না এবং রঙিন ফল ও সবজির উপকারিতা সম্পর্কে অবগত নয়। শীতকাল মানেই ফল, শাক-সবজির মৌসুম। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন ২২০ গ্রাম সবজির প্রয়োজন। পুষ্টিবিদদের মতে, সুস্থ সবল দেহের জন্য দৈনিক জনপ্রতি ১১৫ গ্রাম ফল খাওয়া দরকার। তা যোগান দেয়া সম্ভব না হলে কমপক্ষে ৬০ গ্রাম ফল খাওয়া বাঞ্ছনীয়।

ফল এবং শাক-সবজিগুলোতে সাধারণত খুব কম ফ্যাট, কোলেস্টেরল বা সোডিয়াম থাকে এবং জটিল শর্করা, ফাইবার এবং পুষ্টি সরবরাহ করে। বেশিরভাগের ক্যালরি কম থাকে এবং এগুলিতে পরিশোধিত চিনির বিপরীতে প্রাকৃতিক চিনি থাকে, যা রক্তে শর্করার মাত্রায় আকস্মিক ওঠানামা ঘটাতে পারে।

তাই পুষ্টিকর সুবিধাগুলি সর্বাধিক করে তোলার জন্য প্রতিদিন ডায়েটে প্রতিটি রঙের কিছুটা অংশ নেয়া উচিত। ফল এবং শাকসবজির প্রতিটি রঙ নির্দিষ্ট ফাইটোনিট্রিয়েন্টগুলির কারণে ঘটে যা প্রাকৃতিক রাসায়নিক পদার্থ। এটি উদ্ভিদকে জীবাণু, বাগ, সূর্যের ক্ষতিকারক রশ্মি এবং অন্যান্য হুমকির হাত থেকে রক্ষা করে। প্রতিটি রঙ নির্দিষ্ট পুষ্টি প্রচুর পরিমাণে নির্দেশ করে।

হলুদ ও কমলা ফল যেমন- কমলা, মালটা, হলুদ আপেল, কলা, লেবু, জাম্বুরা, পাকা আম, পিচ, ফুট, কাঁঠাল, আনারস, পেঁপে, নাশপাতি ইত্যাদি। আর হলুদ ও কমলা সবজি হল মিষ্টি আলু, গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি কর্ন, হলুদ মরিচ, হলুদ টমেটো, ভুট্টা, হলুদ ক্যাপসিকাম, হলুদ বিট ইত্যাদি।

জিজানথিন, ফ্লেভোনয়েড, লাইকোপেন, পটাশিয়াম ও ভিটামিন এ, ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের আধার এই ফলগুলো। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে।

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬। কমলা-হলুদ ফল ও সবজি হার্ট ভালো রাখে। মিষ্টি আলু, গাজর, মিষ্টি কুমড়ায় বিটা ক্যারোটিন নামের ফাইটোকেমিক্যাল থাকে। এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায়।

এ ছাড়া ঠাণ্ডার সমস্যা দূর এবং চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে এগুলো। ফলের মধ্যে কমলা ও আঙুরে বায়োফ্লেভোনয়েড থাকে, যা ভিটামিন সি-র সঙ্গে যুক্ত হয়ে শরীরকে সুস্থ রাখে। কমলা এবং হলুদ ফল এবং শাক-সবজি হাড় ও দাঁত শক্ত করে, দ্রুত ক্ষত সারায় ও ত্বক সুন্দর করে।

কমলা এবং হলুদ ফল এবং শাক-সবজি ইমিউন ফাংশন উন্নত করে। কিছু ক্যারোটিনয়েডস, বিশেষত বিটা ক্যারোটিন শরীরের মধ্যে ভিটামিন এ রূপান্তরিত করে, যা স্বাস্থ্যকর দৃষ্টি এবং কোষের বৃদ্ধি প্রচারে সহায়তা করে। সাইট্রাস ফলগুলিতে হেস্পেরিডিন নামে একটি অনন্য ফাইটোনিউিিট্রয়েন্ট থাকে যা রক্ত প্রবাহ বাড়াতে সহায়তা করে।

কমলা ও হলুদ ফল এবং শাক-সবজি স্নায়ুতন্ত্রকে সুরক্ষিত করে, চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং হৃদরোগ প্রতিরোধ করে থাকে। এগুলি ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শক্তিশালী হাড় গঠনে সহায়তা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসবে পাওয়া অন্যান্য পুষ্টি উপাদানের মধ্যে রয়েছে ভিটামিন সি, পটাসিয়াম, ফলিক অ্যাসিড এবং ব্রেমেলাইন। এগুলো বদহজমকে দূর করতে সাহায্য করে এবং ফোলা ও সংক্রমণ হ্রাস করতে পারে।






ads