ধূমপায়ীরা ছড়াতে পারেন করোনার ড্রপলেট


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:২৬

কথা বলা, হাঁচি-কাশির মাধ্যমে বের হয় ড্রপলেট। আর ড্রপলেটই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম পথ বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে বিজ্ঞানীদের কাছে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য! তারা জানাচ্ছেন, করোনাভাইরাসে সংক্রামিত ধূমপায়ীর শ্বাসত্যাগের সঙ্গেও বেরিয়ে আসে ভাইরাস বহনকারী ড্রপলেট! এছাড়া ধূমপান করার সময়ও মানুষেরা একইভাবে ড্রপলেট ছড়াতে পারেন।

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর (সিডিসি) তথ্য অনুযায়ী, সিগারেট, সিগার বা পাইপ থেকে জ্বালানো ধোঁয়ার মাধ্যমে ড্রপলেট ছড়াতে পারে।

এক প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন মুলুকের ফুসফুস সমিতির প্রধান মেডিক্যাল অফিসার ডাঃ অ্যালবার্ট রিজো জানিয়েছেন, একদিকে মাস্ক না পরেই ধূমপায়ীরা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন, অন্যদিকে ড্রপলেট ছড়ানোর মাধ্যমেও তাঁরা অন্যদের সমস্যায় ফেলছেন।

সিডিসি জানিয়েছে, তামাকের ধোঁয়ায় সাত হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে ৭০টি এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের কারণ হতে পারে। আবার পরোক্ষ বা সেকেন্ড হ্যান্ড স্মোকিং থেকেও হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা।

হু’র তথ্য অনুযায়ী, পৃথিবীর ১৩০ কোটি তামাক ব্যবহারকারীর মধ্যে ৮০ শতাংশেরও বেশি মানুষ নিম্ন এবং মধ্যম আয়ের দেশে বসবাস করেন। তাই স্বাস্থ্যহানি ঘটলে তাদের চিকিৎসা করানোর সুযোগও কম। এই কারণেই চিকিৎসকেরা ধূমপান ছাড়তে বলছেন।— বর্তমান






ads