মটরশুঁটি আর্থ্রাইটিসের জন্য উপকারী


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ ডিসেম্বর ২০২০, ১২:৪৪

শীতকাল মানেই নানা সবজির সমাহার। বাঁধাকপি, ফুলকপি, শিমের পাশাপাশি এখন বাজারে পাওয়া যাচ্ছে মটরশুঁটিও। বিশেষজ্ঞরা বলছেন, দিনে ২ টুকরা মাছ বা মাংসের বদলে খেতে পারেন এক বাটি মটরশুঁটি। কারণ এটি একদিকে যেমন পুষ্টিগুণে ভরপুর তেমনি এতে খুব কম পরিমাণে ক্যালরি এবং ফ্যাট আছে।

এতে কোনো কোলেস্টেরলও নেই। এটা সিদ্ধ, কাঁচা কিংবা যে কোনো রান্নার সঙ্গেও ব্যবহার করা যায়। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ১০টি মটরশুঁটি বা ৩৪ গ্রাম পরিমাণ মটরশুঁটিতে ভিটামিন সি পাওয়া যাবে ২০ দশমিক ৪ গ্রাম। দিনের চাহিদার প্রায় ২৩ শতাংশ ভিটামিন সি এই পরিমাণ মটরশুঁটির মাধ্যমে পূরণ হয়। আর ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে দারুণ কার্যকরী। শীতকালে সুস্থ থাকতে তাই নিয়মিত মটরশুঁটি খেতে পারেন।

মটরশুঁটিতে ক্যালরির পরিমাণ অল্প কিন্তু এটি অন্যান্য পুষ্টিগুণে ভরপুর। এক কাপ পরিমাণ মটরশুঁটিতে ১০০-এর কম ক্যালরি থাকে কিন্তু এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার পাওয়া যায়। এ কারণে এটি ওজন কমাতে ভ‚মিকা রাখে। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান থাকায় মটরশুঁটি আর্থ্রাইটিস রোগের জন্য উপকারী।

মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকায় এটি হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য সারায়। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ডায়াবেটিস প্রতিরোধে ভূমিকা রাখে। এককাপ পরিমাণ মটরশুঁটিতে ৪৪ শতাংশ ভিটামিন কে থাকে যা হাড় গঠনে ভূমিকা রাখে।

মটরশুঁটিতে থাকা নায়াসিন উপাদান রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে এটি বেশ কার্যকরী। এ ছাড়া চুল পড়া আটকাতে, চোখের দৃষ্টি টানটান রাখতে, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে মটরশুঁটি খুব উপকারী। সূত্র: রিয়েল ফুড ফর লাইফ






ads