নতুন ট্রায়ালে ১০০ ভাগ কার্যকর মর্ডানা’র ভ্যাকসিন


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ ডিসেম্বর ২০২০, ১০:১৮,  আপডেট: ০১ ডিসেম্বর ২০২০, ১২:২৯

সর্বশেষ ট্রায়ালে ৯৪.১ শতাংশ কার্যকর প্রমাণিত হওয়া মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মর্ডানা ইঙ্ক- এর টিকার অনুমোদনে মার্কিন ওষুধ ও খাদ্য প্রশাসনের (এফডিএ) কাছে আবেদন করেছে।

সর্বশেষ ট্রায়ালের চূড়ান্ত ফল বিশ্লেষণে কোম্পানিটির টিকা এখন ৯৪.১ শতাংশ সফল বলে প্রমাণিত হয়েছে। তবে মজার ব্যাপার হচ্ছে কোভিড-১৯ এর গুরুতর অসুস্থতা ঠেকাতে এটি অর্জন করেছে ১০০ ভাগ সাফল্য।

এ সংক্রান্ত তথ্য হাতে আসা মাত্রই তা যাচাইয়ের জন্য নিয়ামক সংস্থাটির কাছে জমা দিতে চলেছে কোম্পানিটি। এ ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করে এফডিএ'র টিকা পরামর্শক কমিটির সদস্য ড. পল অফিট বলেন, এটা সত্যিই বিস্ময়কর। এমন তথ্য সত্যিই চমকপ্রদ।

মর্ডানার প্রধান মেডিকেল কর্মকর্তা জানান, গত শনিবার গভীর রাতে চূড়ান্ত তথ্য-উপাত্ত হাতে পেয়ে তিনি বিস্ময়ে মুখের ভাষা হারিয়ে ফেলেন। ডা. তাল জ্যাক্স বলেন, 'এই প্রথম আমি নিজের কান্না চেপে রাখতে পারিনি। এবার আমরা সত্যিই মহামারির দিক-পরিবর্তনের আশা করতে পারছি।'

মার্কিন নিয়ামক সংস্থার কাছে জরুরি প্রয়োগ অনুমোদনের আবেদনকারী দ্বিতীয় কোম্পানি হবে মডের্না। এর আগে গত ২০ নভেম্বর প্রথম আবেদন করে ফাইজার। তারাও প্রায় একইরকম উচ্চ সফলতার তথ্য জমা দেয়।

ফাইজার ও মর্ডানাকে অনুমোদন দেওয়ার বিষয়ে ডিসেম্বরেই টিকা পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসবে এফডিএ। অনুমোদন মঞ্জুর করা হলে, ডিসেম্বরের শেষদিকে যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি শুরু হবে বলে অনুমান করছেন দেশটির শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি।

এদিকে মর্ডানা জানিয়েছে তারা সোমবার ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির কাছেও স্বীকৃতির জন্য আবেদন করবে।

মানবকণ্ঠ/এনএস

 






ads