করোনায় একবার আক্রান্ত হলে ছয়মাস ঝুঁকি নাই

ছয়মাস ঝুঁকি নাই

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ নভেম্বর ২০২০, ০৯:৪৬,  আপডেট: ২১ নভেম্বর ২০২০, ১০:১৪

করোনায় মৃত্যুঝুঁকি নিয়েই চলছে বিশ্ব। মৃত্যুর মিছিল লম্বা থেকে লম্বা হচ্ছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যাও বাড়ছে। ইতোমধ্যে মরণব্যাধিটিতে পুরো বিশ্বে ৫ কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এই যখন অবস্থা তখন এলো এক সুসংবাদ।

অক্সফোর্ডের গবেষণায় জানা গেছে, একবার করোনায় আক্রান্ত হলে ছয়মাস আর আক্রান্ত হওয়ার ঝুঁকি নাই। ব্রিটিশ স্বাস্থ্য কর্মীদের উপর সাম্প্রতিক এক গবেষণার ভিত্তিতে এমন তথ্য জানায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

রয়টার্সের খবরে প্রকাশ, একবার যারা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন তারা প্রথম সংক্রমণের পর অন্তত ছয়মাস নতুন সংক্রমণের ঝুঁকিমুক্ত থাকেন। এতে রোগটির বিরুদ্ধে দেহে গড়ে ওঠা প্রাকৃতিক রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষণস্থায়ী, এমন আশঙ্কা করা হয়। সুস্থতা লাভ করেও রোগীরা দীর্ঘমেয়াদী ভাবে নিরাপদে থাকতে পারবেন না- এমন ঝুঁকিও দেখা দেয়।

সেই প্রশ্নের উত্তর সন্ধানে অক্সফোর্ড বিজ্ঞানীদের গবেষণার ফলাফলে দেখা গেছে, একবার আক্রান্ত হওয়াদের মধ্যে পুনঃসংক্রমণের হার আগামীতেও খুব কম পরিমাণেই থাকবে।

অক্সফোর্ডের ন্যুফিল্ড ডিপার্টমেন্ট অব পপুলেশন হেলথের অধ্যাপক এবং গবেষণা কাজের সহ-দলনেতা ডেভিড আয়ার বলেন, বেশিরভাগ মানুষ একবার সংক্রমিত হওয়ার পর অন্তত ছয় মাস নতুন করে কোভিড-১৯ এর কবলে পড়বেন না। স্বল্প-মেয়াদী প্রভাব হলেও এটি সত্যিই অনেক ভালো খবর।

তিনি বলেন, বেশিরভাগ ব্যক্তির ক্ষেত্রে একবার কোভিড-১৯ সংক্রমণ তাকে সুস্থ হওয়ার পর অন্তত ছয় মাস নতুন সংক্রমণের হাত থেকে রক্ষা করে। পরীক্ষায় যাদের দেহে অ্যান্টিবডি পাওয়া গেছে, তাদের মধ্যে উপসর্গযুক্ত সংক্রমণের কোনো প্রমাণ আমরা পাইনি।

স্বাস্থ্য কর্মীদের পরীক্ষার অংশ হিসেবে চলতি বছরের এপ্রিল থেকে নভেম্বর নাগাদ ৩০ সপ্তাহ জুড়ে গবেষণাটি পরিচালনা করা হয়। গবেষণার ফলাফল এখনও অন্যান্য বিজ্ঞানীদের পর্যালোচনার অধীন রয়েছে। তবে এটি ইতোমধ্যে মেডআরজিভ জার্নালের ওয়েবসাইটে প্রকাশিত হয়।

মানবকণ্ঠ/এইচকে






ads