মাউথওয়াশে মাত্র ৩০ সেকেন্ডেই খতম করোনা!


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ নভেম্বর ২০২০, ১০:২৫

বিশ্বে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। এরই মধ্যে আক্রান্ত ও মৃত্যুতে অনেক দেশে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। করোনাভাইরাস থেকে পরিত্রাণ পেতে এখনো কোনো কার্যকর ভ্যাকসিন তৈরি হয়নি।

এরমধ্যেই বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, করোনা ভাইরাসকে খতম করতে পারে মাউথওয়াশ। প্রাথমিকভাবে মাউথওয়াশ মুখের লালায় থাকা করোনাভাইরাসের লোড কতটা কমাতে পারে তা এখনো নিশ্চিতভাবে প্রমাণিত হয়নি।

এদিকে, নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে মাত্র ৩০ সেকেন্ডেই করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে মাউথওয়াশ। বলা হচ্ছে সয়ালাইভায় থাকা সার্স কোভিডের লোড অনেকটাই কমিয়ে দিতে পারে মাউথওয়াশ। যদিও ওই পরীক্ষা হয়েছে ল্যাবেই। মাউথওয়াশের কার্যকারিতার ট্রায়াল এখনো হয়নি।

ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে যেসব মাউথওয়াশে ০.০৭ শতাংশ cetyl pyridinium chloride (CPC) থাকে সেইসব মাউথওয়াশ করোনা মোকাবিলায় ভালো কাজ দিচ্ছে। মাউথওয়াশের ক্ষমতা পরীক্ষা করতে ব্রিটেনের Dentyl নামে এক মাউথওয়াশ ব্যবহার করা হয়েছিল পরীক্ষাগারে। তবে ওই মাউথওয়াশের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হবে ২০২১ সালে।

এদিকে বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৫৯ লাখ ৩৬ হাজার ৯০১ জন এবং মৃত্যু হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ১১৬ জনের। সুস্থ হয়েছেন ৩ কোটি ৮৯ লাখ ৫৮ হাজার ৮০২ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৯৫ হাজার ৭১১ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫৪ হাজার ২৫৫ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৯ লাখ ১২ হাজার ৭০৪ জন এবং মারা গেছে ১ লাখ ৩১ হাজার ৩১ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৯ লাখ ১১ হাজার ৭৫৮ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৭৪৩ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২০ লাখ ৩৬ হাজার ৭৫৫ জন। এর মধ্যে মারা গেছেন ৪৬ হাজার ২৭৩ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ১৯ লাখ ৭১ হাজার ১৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৯৩১ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ২৪ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ২৫৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন।

 

 






ads