• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

রক্তচাপের মাত্রা ঠিক রাখে ঢেঁড়স

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২০

‘ঢেঁড়স’ খুব পরিচিত একটি সবজির নাম। এক প্লেট ধোঁয়া ওঠা গরম ভাত আর ছোট ছোট করে কেটে ভাজি করা মচমচে ঢেঁড়স, এই স্বাদের তুলনা হয় না অন্য কিছুর সঙ্গে। শুধু কি তা-ই, একটু বেশি পেকে যাওয়া কিছুটা শক্ত ঢেঁড়সের চচ্চড়ির স্বাদ যেন অমৃত। মূলত ভিন্নধর্মী স্বাদ এবং খুব দ্রুত রান্না করা যায় বলেই এই সবজি অনেকের কাছে বেশ প্রিয়। এই ঢেঁড়সকে দেশভেদে লেডিস ফিঙ্গার, ভেন্ডি, বামিয়া, গাম্বো ইত্যাদি নামে ডাকা হয়। শুধু খেতেই সুস্বাদু নয়, প্রচুর পুষ্টি উপাদানে ভরপুর এই সবজি।

দারুণ সুস্বাদু এই সবজিতে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান বিদ্যমান। ঢেঁড়সে ক্যালোরি, ফাইবার, প্রোটিন, কার্বোহাইট্রেড, ফ্যাট, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন ‘সি’, ভিটামিন কে, ভিটামিন বি৯, ভিটামিন বি৬, থায়ামিন, বিটা-ক্যারোটিন এবং শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ভরপুর রয়েছে। আর এসব পুষ্টি উপাদানের কারণে ঢেঁড়স আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঢেঁড়স আমাদের শরীরের ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণ করে। সুস্থ হাড়ের পাশাপাশি হৃদযন্ত্র, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে ক্যালসিয়াম প্রয়োজন। এছাড়া পেশি ও স্নায়ু সঞ্চালনেও ক্যালসিয়াম ভূমিকা রাখে। যারা ল্যাকটোজের অভাবজনিত সমস্যায় ভুগছেন (বিশেষ করে যারা নিরামিষভোজী), তাদের প্রতিদিনের ল্যাকটোজের ঘাটতি পূরণ করে পর্যাপ্ত ক্যালসিয়াম তৈরি করতে ঢেঁড়স ভালো ভূমিকা রাখতে পারে।

ঢেঁড়সের দ্রবণীয় ফাইবার কোলেস্টেরলকে স্বাভাবিকভাবে কমিয়ে আনে এবং আমাদের শরীরে হৃদরোগের সম্ভাবনা হ্রাস করে। এ ছাড়া ঢেঁড়সের অন্যতম পুষ্টি উপাদান পেক্টিন রক্তে উচ্চ কোলেস্টেরল কমিয়ে হার্টের সুস্থতা নিশ্চিত করে। দৃষ্টিশক্তি উন্নত করতে ঢেঁড়সের জুড়ি নেই। ঢেঁড়স ভিটামিন ‘এ’ এবং বিটা-কেরোটিনে ভরপুর, যা চোখের চমৎকার দৃষ্টিশক্তি বজায় রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

দৃষ্টিশক্তি ভালো রাখার পাশাপাশি এটি আমাদের চোখের আর সব রোগ-বালাই হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করে। খাদ্য তালিকায় ঢেঁড়স অন্তর্ভুক্ত করার অন্যতম উপকারিতা হচ্ছে, এটি হজম প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করে। এর হাই ফাইবার খাদ্য হজমে দারুণ সাহায্য করে। ঢেঁড়স পেটের অতিরিক্ত গ্যাস, হজমজনিত কারণে পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা প্রতিরোধ করে।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...