সবুজ আপেলের স্বাস্থ্য উপকারিতা

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ ডিসেম্বর ২০১৯, ১৪:১৭,  আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯, ১৫:১৬

আপেল সাধারণত লাল ও সবুজ দুই রংয়ের হয়ে থাকে। লাল আপেলের গুণাবলী সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু সবুজ আপেলের বিশেষ গুণগুলো সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা নেই। তাই চলুন আজ জেনে নিই, আমাদের দেহের সুস্থতায় সবুজ আপেলের গুণাবলী সম্পর্কে কিছু তথ্য।

সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার
সবুজ আপেলের সবচাইতে গুরুত্বপূর্ণ উপদান হল ফাইবার, যা প্রচুর পরিমাণে রয়েছে এই আপেলে। এই ফাইবার উপাদান আমাদের পেটের যে কোন সমস্যা দুর করতে সাহায্য করে ও পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা বাড়ায়। 

কোলন ক্যানসার রোধ করে
সবুজ আপেলের ফাইবার উপাদান আমাদের শরীরকে কোলন ক্যানসার থেকে দুরে রাখে।

ক্ষতিকর কোলেস্টেরল মুক্ত
সবুজ আপেল আমাদের পেটের সুস্থতা বজায় রাখে। তাছাড়া এই আপেলের মধ্যে কোন ক্ষতিকর কোলেস্টেরল নেই যা আমাদের দেহের জন্য খারাপ। তাই আপনি নিশ্চিন্তে ডায়েট করতে পারেন সবুজ আপেল খেয়ে।

কোলেস্টেরল মাত্রা খুব কম
সবুজ আপেলে কোন ক্ষতিকর কোলেস্টেরল। থাকলেও তা মাত্রায় খুব কম। যেহেতু সবুজ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান আছে তা দেহের কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখে।

সহজেই হজম হয়
আপনি খুব ভারী কোন খাবার খেয়েছেন? চিন্তা করছেন হজম হবে কিনা ঠিকমত? চিন্তার কোন কারণ নেই, আপনি একটি সবুজ আপেল খেয়ে নিন। কারণ সবুজ আপেলে আছে এনজাইম উপাদান, যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।

লিভার ও নালীর সমস্যা রোধ করে
সবুজ আপেল আমাদের দেহের লিভারের যে কোন সমস্যা দূর করে ও পাশাপাশি খাদ্য নালী, পরিপাক নালী ও অন্যান্য নালীর সমস্যা দূর করে।

রোগ প্রতিরোধ করে
সবুজ আপেল ডায়রিয়ার সমস্যা রোধ কর। কোষ্ঠকাঠিণ্য ও বাতের সমস্যা দূর করে এবং বদ হজমের সমস্যাও দূর করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড ও পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপদান দুটি আমাদের দেহের ডিএনএ এর ক্ষতি রোধ করে এবং ক্যানসার রোধ করে।

ক্ষুধা নিয়ন্ত্রণ করে
সবুজ আপেলের জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। যদি আপনার বার বার ক্ষুধা লাগার সমস্যা থেকে থাকে তাহলে সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

দেহে শক্তি বৃদ্ধি করে
সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলের অন্যতম উপদান কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল অবশ্যই রাখুন।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...