হৃরোগের ঝুঁকি কমায় আপেল

হৃরোগের ঝুঁকি কমায় আপেল
হৃরোগের ঝুঁকি কমায় আপেল - ফাইল ছবি

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ১৬ নভেম্বর ২০১৯, ১১:৪১

কোষ্ঠকাঠিন্য পরিচিত একটি সমস্যা। এটি নানা ধরনের হতে পারে। এর মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী, হঠাৎ, ভ্রমণজনিত, গর্ভাবস্থা, বয়সজনিত কোষ্ঠকাঠিন্য বেশি দেখা যায়।

কোষ্ঠকাঠিন্য খুবই যন্ত্রণাদায়ক এবং বিরক্তকর একটি সমস্যা। সাধারণত জীবনযাপন পদ্ধতি, জাঙ্ক ফুড খাওয়া, অ্যালকোহল পান, ধূমপান, কম পানি পান, ব্যায়ামের অভাব, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া এবং কখনো বা বেশি খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য হয়। এ সমস্যার সমাধান দিতে পারে ফাইবারসমৃদ্ধ খাবার।

কারণ ফাইবারসমৃদ্ধ খাবার হজমশক্তি বাড়ায়, সেই সঙ্গে পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে প্রতিদিন আপেল খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা শরীরের অতিরিক্ত ফ্যাট শোষণ করতে ভ‚মিকা রাখে।

বিশেষজ্ঞরা জানান, ফাইবার হজম হতে সময় বেশি লাগে। তবে পরবর্তীতে এটিই কোষ্ঠকাঠিন্য এবং ওজন কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন খাদ্য তালিকায় আপেল রাখলে তা হৃদরোগের ঝুঁকি কমায়।

আবার, আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, প্রতিদিন আপেল খেলে ১৩ থেকে ২২ শতাংশ কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমে যায়। আপেল জুসও কোষ্ঠকাঠিন্যের জন্য উপকারী। এতে থাকা সরবিটল উপাদান হজমশক্তি বাড়াতে সাহায্য করে। আপেলের জুসে থাকা আয়রনও স্বাস্থ্যের জন্য ভাল।

সূত্র : এনডিটিভি

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...