স্ট্রোক প্রতিরোধে খাদ্যের ভূমিকা

জনিত্বা চৌধুরী


poisha bazar

  • ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২২

প্রথমে আমাদের জানতে হবে স্ট্রোক কী মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটার ফলে যে অব্যবস্থা দ্রুত জন্ম নেয় তাকে বলা হয় স্ট্রোক (ঝঃৎড়শব)। দেহের রক্তের মাত্র ২% মস্তিষ্ক ব্যবহার করে থাকে। কিন্তু মস্তিষ্ক কোষগুলো অত্যন্ত সংবেদনশীল অক্সিজেন বা শর্করা সরবরাহে সমস্যা হলে দ্রুত এই কোষগুলো নষ্ট হয়ে যায়। ওই কোষগুলো শরীরের যেই অংশ নিয়ন্ত্রণ করত ওই অংশগুলো পক্ষাঘাতগ্রস্ত হয়ে যেতে পারে।

স্ট্রোকের অন্যতম কারণগুলো হচ্ছে-
১. উচ্চ রক্তচাপ ২. রক্তে বেশি মাত্রায় কোলেস্টেরল ৩. ডায়াবেটিস বা বহুমূত্র রোগ ৪. ধূমপান বা মদ্যপান
৫.স্থ‚লতা ৬.পারিবারিক ইতিহাস

উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেই স্ট্রোকের ঝুঁকি কমানো সম্ভব। আর এক্ষেত্রে খাদ্যের ভ‚মিকা চিন্তাতীত।
এই পাঁচটি খাদ্য গ্রুপ থেকে প্রতিদিন প্রচুর পুষ্টিকর খাবার উপভোগ করুন এতে স্ট্রোকের ঝুঁকি কমবে, যেমন- বিভিন্ন ধরনের ডাল এবং মটরশুঁটি, প্রচুর শাকসবজি। ফল, শস্য (খাদ্যশস্য) খাবার, বেশিরভাগ ক্যালোরি এবং উচ্চতর ফাইবার জাতের যেমন রুটি, সিরিয়াল, চাল, পাস্তা, নুডলস, পোলেন্টা, কসকাস, ওটস, কুইনো এবং বার্লি, মরিচ এবং হাঁস-মুরগির মাংস, মাছ, ডিম, বাদাম, বীজ ও লেবু, দুধ, দই, পনির এবং তাদের বিকল্পগুলো বেশিরভাগই চর্বি হ্রাস করে এবং প্রচুর পরিমাণে পানি পান করুন।

সম্পৃক্ত চর্বি ধারণকারী খাবারের সীমাবদ্ধতা আনুন
যেমন- বিস্কুট, কেক, পেস্ট্রি, পাই, প্রক্রিয়াকৃত খাবার, বাণিজ্যিক বার্গার, পিৎজা, ভাজা খাবার, আলু চিপস, ক্রিস্পাস এবং অন্যান্য সুস্বাদু খাবারের মতো সম্পৃক্ত চর্বিযুক্ত খাবারগুলো সীমিত করুন।
মাখন, ক্রিম, রান্না মার্জারিন, নারকেল তেল এবং পাম তেল হিসেবে বেশিরভাগ সম্পৃক্ত ফ্যাট ধারণকারী খাবার সীমিত খাবেন।
যোগ লবণ ধারণকারী খাবার এবং পানীয় সীমিত।
মিষ্টান্ন, মিষ্টি মিষ্টি পানীয় এবং কর্ডিয়ালস, ফল পানীয়, ভিটামিন ওয়াটার, শক্তি পানীয় এবং স্পোর্টস পানীয়ের মতো অতিরিক্ত শর্করা ধারণকারী খাবার এবং পানীয় সীমিত করুন।

স্ট্রোকের পরে স্বাস্থ্যকর খাওয়া সুস্থতা আনতে সাহায্য করে
যেমন- ফল এবং সবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা রক্তবাহী ধমনির ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এতে পটাশিয়াম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। ফল এবং সবজির ফাইবার কোলেস্টেরল কম করতে পারে। ফোলেট সবুজ শাক সবজি পাওয়া যায় যা স্ট্রোক ঝুঁকি কমাতে পারে। সিরিয়ালে ফাইবার এবং ফোলেট রয়েছে, যা খুবই উপকারী। ডেইরি খাবার ক্যালসিয়ামসহ পটাসিয়ামের আরেকটি উৎস যা রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। দুগ্ধ বিকল্পে ক্যালসিয়াম সমৃদ্ধ সয়া বা রাইস মিল্ক অন্তর্ভুক্ত। ক্যালসিয়ামের অন্য উৎসগুলোর মধ্যে হাড়, বাদাম এবং ছোট মাছ অন্তর্ভুক্ত।

স্ট্রোকের পরে সীমাবদ্ধ জিনিসগুলো হলো-
লবণ: খুব বেশি লবণ আপনার রক্তচাপ বাড়াতে পারে। লেবেল পড়–ন এবং কম লবণ বিকল্প নির্বাচন করুন। রান্না করা খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ যোগ করবেন না। আপনি ধীরে ধীরে আপনার খাদ্যাভ্যাসে কয়েক সপ্তাহের মধ্যে সামঞ্জস্য আনতে পারবেন।
চিনি: খুব বেশি চিনি রক্তবাহী ধমনীর ক্ষতি করতে পারে। লেবেল পড়–ন এবং কম চিনি বিকল্প নির্বাচন করুন। এমনকি আপনি মিষ্টি হিসেবে মনে নাও হতে পারে খাবার চিনি যোগ করতে পারেন। সম্পৃক্ত চর্বি উচ্চ কোলেস্টেরলের কারণ। বিভিন্ন বাদাম, আখরোট বা এভোকাডো খাওয়ার চেষ্টা করুন।
অ্যালকোহল: অত্যধিক অ্যালকোহল মদ্যপান উচ্চ রক্তচাপসহ স্ট্রোক ঝুঁকি বাড়ায়। স্ট্রোকের পরে আপনার ডাক্তার আবার আপনার অ্যালকোহল পান শুরু করার জন্য এবং এটি পান করার জন্য কতটা নিরাপদ তা পরামর্শ দিতে পারেন।
নিজে সুস্থ থাকুন, কাছের মানুষদের হাসি
অমলিন রাখুন।

লেখক: জনিত্বা চৌধুরী
ডায়েটিশিয়ান, ঢাকা সিটি ফিজিওথেরাপি
হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।




Loading...
ads




Loading...