• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯
  • ই-পেপার

কুরবানির ঈদে স্বাস্থ্য সচেতনতা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ আগস্ট ২০১৯, ১০:০৭

ঈদ মানে খুশি আর আনন্দ। প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য কুরবানি দেয়া ওয়াজিব। ধনী-গরিব নির্বিশেষে সবাই কুরবানি ঈদের খুশিতে মাতোয়ারা। কুরবানির ঈদ এলে সুস্বাদু ও ভারি খাবার খাওয়ার পরিমাণ যেমন বাড়ে তেমনি বিশেষত এই ঈদেই অনেক বেশি স্বাস্থ্যসচেতনও থাকতে হয়।

কুববানির ঈদে যেসব সচেতনাগুলো মেনে চলা দরকার:

১. মাংস খাওয়ার সহজেই ওজন বেড়ে যায়। সেদিকে লক্ষ্য রাখতে হবে। এজন্য স্বাস্থ্য ঠিক রাখতে পরিমাণমতো মাংস খেতে হবে।

২. গরু, মহিষ, খাসি ও ভেড়ার মাংসে থাকে প্রচুর পরিমাণে কোলেস্টেরল। যাদের হার্টের সমস্যা আছে তাদেরকে সতর্ক থাকতে হবে।

৩. মনে রাখতে হবে দৈনিক ৯০ গ্রামের উপর মাংস খেলে বেড়ে যাবে ক্যানসারসহ হার্টের রোগ।

৪. মাংসের চর্বিযুক্ত অংশ বাদ দেয়ার চেষ্টা করুন। এছাড়া মগজ, চর্বি এবং ভুড়ি না খাওয়াই ভালো।

৫. বেশি তেল দিয়ে অতিরিক্ত ভাজা মাংস না খাওয়া ভালো।

৬. ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাওয়া শেষ করতে হবে। রাতের খাওয়া শেষে আধা ঘণ্টা হেঁটে আসুন।

৭. বেশি পরিমাণ মাংস না খেয়ে একটু পরপর অল্প অল্প করে খাওয়া ভালো।

৮. ঈদের এই কয়েকদিনে প্রতিদিনের খাদ্যতালিকায় চিনি ছাড়া লেবুর রস এবং গ্রিন টি রাখতে পারেন। তাহলে হজমের গণ্ডগোল থেকে অনেকটাই মুক্তি পাওয়া যাবে।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads





Loading...