১৬ বছর পর শেষ ষোলোতে অস্ট্রেলিয়া

ফুটবল বিশ্বকাপ-২০২২

  • অনলাইন ডেস্ক
  • ৩০ নভেম্বর ২০২২, ২৩:৪৪

ডেনমার্ককে হারিয়ে ফিফা বিশ্বকাপ আসরে ২০০৬ সালের পর শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। অন্যদিকে আসর থেকে বিদায় নিয়েছে ডেনিশরা। আল জানুব স্টেডিয়ামে বুধবার (৩০ নভেম্বর) ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৮ ধাপ এগিয়ে থাকা ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন ম্যাথু লেকি।

জিতলে শেষ ষোলো, হারলে বিদায় এমন সমীকরণে অপেক্ষাকৃত দুর্বল অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল হজম করেই মাঠ ছেড়েছে ডেনিশরা। মাঠের খেলাতেও পিছিয়ে ছিল তারা। অজিদের ৪ অন টার্গেট শটের বিপরীতে তারা নিয়েছে মাত্র ৩টি অন টার্গেট শট।

শুরু থেকে অবশ্য গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ডেনিশরা। ম্যাচের ১১ মিনিটে বাঁ প্রান্ত থেকে নেয়া ডেনিশ মিডফিল্ডার ম্যাথিয়াস জেনসেনের জোরালো শট কর্নারের বিনিময়ে ফিরিয়ে দেন অজি গোলরক্ষক ম্যাথু রাইয়ান। দুই মিনিট পর ডি-বক্সে অজি ডিফেন্ডারদের বাধায় লক্ষ্যে থাকেনি আন্দ্রেয়াস ওলসেনের শট। ১৯ মিনিটে গোলের সম্ভাবনা জাগলেও অজিদের ডি-বক্সে ডেনিশ ফরোয়ার্ডরা ব্যর্থ হয়েছেন শট নিতে।

টানা আক্রমণ সামলে ম্যাচের ২২ মিনিটে গোলের উদ্দেশে শট নেন রাইলি ম্যাকগ্রি। তবে গ্লাভসবন্দি করতে কোনো অসুবিধা হয়নি ডেনিশ গোলরক্ষক ক্যাস্পার স্মাইকেলের জন্য। ২৯ মিনিটে জেস্পার লিন্ডস্ট্রোমের পাস গোলবারের সামনে পেয়েও জালে জড়াতে ব্যর্থ হন ওলসেন। দুই মিনিট পর প্রতি আক্রমণে উল্টো গোলের সুযোগ তৈরি করেছিল অস্ট্রেলিয়া। তবে তাদেরও ভাগ্য সহায় হয়নি। এরপর মাঝমাঠের খেলাতেই আটকে থাকে দুই দল।

৪১ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে শট নেয় অস্ট্রেলিয়া। তবে সেটা চলে যায় ক্যাস্পারের হাতেই । বিরতির আগে তিনি আরও একবার দলকে বিপদমুক্ত করেন। শেষ পর্যন্ত দুই দলকে গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধের খেলা শেষ করতে হয়।

বিরতির পর ম্যাচে ফেরার বদলে উল্টো ছিটকে পড়ে ডেনিশরা। ৬০ মিনিটে মাঝমাঠ থেকে রাইল ম্যাকগ্রির পাস নিয়ন্ত্রণে নিয়ে একক নৈপুণ্যে ডি-বক্সে ঢুকে ক্যাসপারকে পরাস্ত করে অজিদের লিড এনে দেন ম্যাথু লেকি। ৬৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় অস্ট্রেলিয়া। তবে ডেনমার্ক ডিফেন্ডারদের বাধায় আজিজ বেহিখ বল জালে জড়াতে ব্যর্থ হন।

৫ মিনিট পর পেনাল্টি পেতে পারতো ডেনমার্ক। কিন্তু লাইন্সম্যানের অফসাইড সিগনালে বাতিল হয়ে যায় রেফারির পেনাল্টির সিদ্ধান্ত। ৮৮ মিনিটে গোল শোধের একটি সুযোগ পেয়েছিল ডেনিশরা। কিন্তু ডি-বক্সে ক্যাসপার ডলবার্গ ও অ্যালেক্সান্ডার দুজনেই ব্যর্থ হন অন টার্গেটে শট নিতে। যোগ করা সময়ে সুযোগ হাতছাড়া করেন ক্রিস্টিয়ান এরিকসেনও। শেষ দিকে অনেক চেষ্টা করেও আর অজি রক্ষণদুর্গ ভাঙতে পারেননি এরিকসেনরা। হারের যন্ত্রণা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

গ্রুপের আরেক ম্যাচে ঘটেছে বড় অঘটন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারিয়েছে র‌্যাঙ্কিংয়ের ২৬তম দল। অবশ্য পয়েন্ট ব্যবধানে পিছিয়ে থাকায় তারা জায়গা করে নিতে পারেনি শেষ ষোলোতে। তবে ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ ড্র হলেও তারা নকআউটের সুযোগ পেয়ে যেত। অস্ট্রেলিয়ার সমান ৬ পয়েন্ট হলেও, গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউটে পাড়ি দিয়েছে ফরাসিরা।


poisha bazar