আর্জেন্টিনার সামনে যত সমীকরণ

ফুটবল বিশ্বকাপ-২০২২

  • অনলাইন ডেস্ক
  • ৩০ নভেম্বর ২০২২, ২২:১৯

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হেরে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনা। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় মেসিবাহিনী। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকে আলবিসেলেস্তেরা। নক আউট পর্ব নিশ্চিত করতে শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জিততে হবে আর্জেন্টিনাকে। হারলে বিদায় আর ড্র করলে তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্যদলগুলোর ফলাফলের ওপর। বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষে বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১ টায় মাঠে নামবে আর্জেন্টিনা।

পোল্যান্ডের বিপক্ষে জিতলেই সরাসরি নক আউট পর্ব নিশ্চিত করবে আর্জেন্টিনা। এতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোল নিশ্চিত করবে আলবিসেলেস্তেরা। সৌদি আরবের চেয়ে দুই গোল ব্যবধানে এগিয়ে আছে আর্জেন্টিনা। আর তাই সৌদি আরব মেক্সিকোকে কমপক্ষে তিন গোলে হারাতে হবে। তা না হলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক আউট পর্বে যাবে আর্জেন্টিনা।

আর যদি আর্জেন্টিনা পোল্যান্ডের বিপক্ষে ড্র করে তা হলে জটিল হয়ে উঠবে গ্রুপের সমীকরণ। আর্জেন্টিনা ড্র করলেই সুযোগ হারাবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। তখন পোল্যান্ডের পয়েন্ট হবে পাঁচ আর আর্জেন্টিনার হবে চার। সেক্ষেত্রে আর্জেন্টিনার নজর রাখতে হবে সৌদি আরব ও মেক্সিকো ম্যাচের দিকে। সৌদি আরব জিতলেই ৬ পয়েন্ট নিয়ে চলে যাবে শেষ ষোলতে আর বিদায় ঘন্টা বাজবে আর্জেন্টিনার। অন্যদিকে মেক্সিকো জিতলে তাদের পয়েন্ট হবে আর্জেন্টিনার সমান চার। তখন গোল পার্থক্যে যা দল এগিয়ে থাকবে সেই দলের নিশ্চিত হবে নক আউট পর্ব।


poisha bazar