৪৪ বছর পর আর্জেন্টিনার সামনে পোল্যান্ড


  • অনলাইন ডেস্ক
  • ২৮ নভেম্বর ২০২২, ২০:৩৮,  আপডেট: ২৮ নভেম্বর ২০২২, ২০:৪২

আগামী বুধবার ৩০ নভেম্বর মাঠে নামবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ‘সি’ গ্রুপের ম্যাচটি দোহার স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে।

দীর্ঘ ৪৪ বছর পর বিশ্বকাপ আসরে আবারো দেখা হতে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ডের। ১৯৭৮ সালের সেই ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল আলবিসেলেস্তারা।

কি বলছে সমীকরণ?

বিশ্বকাপে নিজেদের আগের তিন ম্যাচে জাল অক্ষত রাখতে সক্ষম হয়েছে পোল্যান্ড। এবার মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে।

লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। এই অঞ্চলের দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়াই হেরেছে তারা।

ইউরোপের দলের বিপক্ষে বৈশ্বিক আসরে সবশেষ দুই সাক্ষাতেই হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ এবং ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হার। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডের। ড্র হলে সম্ভাবনা রয়েছে লিওনেল মেসিদেরও, তবে নির্ভর করবে অন্য ম্যাচের ফলের ওপর।

এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টিতে। বাকি দুটি ড্র। ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে; শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হারে আর্জেন্টিনা।

বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের।

১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা। সুতরাং শক্তির দিক দিয়ে কোনো দলকেই খাটো করে দেখার সুযোগ নেই।

মানবকণ্ঠ/এসআরএস


poisha bazar