পাকিস্তানের ওপর থেকে ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার


  • অনলাইন ডেস্ক
  • ০১ জুলাই ২০২২, ১৭:০৫

এক বছরের কিছু বেশি সময় পর পাকিস্তানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। পাকিস্তান ফুটবল ফেডারেশনে (পিএফএফ) তৃতীয় পক্ষের হস্তক্ষেপ এবং পরবর্তীতে ফিফার গঠিত কমিটিকে অবজ্ঞা করার কারণে দেশটি নিষেধাজ্ঞার মুখে পড়েছিল।

গত এপ্রিলে এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছিল ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ থেকে পিএফএফকে মুক্ত করতে ফিফা একটি ‘নরমালাইজেশন কমিটি’ গঠন করেছিল। তবে পিএফএফের তৎকালীন সভাপতি আশফাক হুসেন সেই কমিটিকে বিতাড়িত করেন।

আশফাক হুসেনের সভাপতি হওয়ার বিষয়টিকে শুরু থেকেই অনুমোদন দেয়নি ফিফা। এরপরও ফিফার সিদ্ধান্তের প্রতি তার অবজ্ঞা প্রদর্শনের কারণে দেশটির বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

বুধবার (২৯ জুন) ব্যুরো অব দ্য ফিফা কাউন্সিল এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয়। এই প্রসঙ্গে ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘ফিফার নরমালাইজেশন কমিটি পিএফএফের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পাওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

পিএফএফের কোনো পক্ষ নরমালাইজেশন কমিটির কার্যক্রমে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করলে পাকিস্তান ফের নিষেধাজ্ঞার মুখে পড়বে বলেও নিশ্চিত করেছে ফিফা। নরমালাইজেশন কমিটির মেয়াদও আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।


poisha bazar