নিলামে ম্যারাডোনার ‘১৯৮৬ জার্সি’


  • অনলাইন ডেস্ক
  • ২৭ জুন ২০২২, ১৮:৫৩

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল অমর হয়ে আছে দিয়েগো ম্যারাডোনার কারণে। ইংল্যান্ডের বিপক্ষে দুই গোল- ‘হ্যান্ড অব গড’ এবং ‘গোল অব সেঞ্চুরি’ করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। ম্যারাডোনার সেই ইতিহাসখ্যাত দুই গোলের মাহাত্ম্য বাড়িয়েছে আসরটিতে আর্জেন্টিনার শিরোপা জয়। মেক্সিকো সিটিতে ফাইনালে জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। সেই ফাইনালে ম্যারাডোনার পরা জার্সিটি নিলামে উঠছে।

নিলাম প্রতিষ্ঠান জুলিয়েন জানিয়েছে, আগামীকাল (মঙ্গলবার) ম্যারাডোনার জার্সিটি নিলামে উঠছে। জুলিয়েনের দাবি, প্রয়াত সাংবাদিক হোসে মারিয়া মুনিয়েজের কাছ থেকে জার্সিটা পেয়েছে তারা। ম্যারাডোনার জার্সির পাশে লেখা বিবরণে বলা হয়েছে, এই জার্সি কালো একটা মার্কার দিয়ে সাক্ষর করেছেন ম্যারাডোনা এবং লিখেছেন, ‘হোসে মারিয়ার জন্য এটা। আমার ভালোবাসা নিও।’

দুই মাস আগে ‘হ্যান্ড অব গড’ এবং ‘গোল অব সেঞ্চুরি’ গোলের জার্সিটি রেকর্ড গড়ে প্রায় ৯০ লাখ ডলারে বিক্রি হয়। নিলাম প্রতিষ্ঠানের খবর, ফাইনাল ম্যাচের জার্সিটি নিয়ে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না । আশা করা হচ্ছে, ৪০ থেকে সর্বোচ্চ ৬০ হাজার ডলারে বিক্রি হবে ম্যারাডোনার জার্সি।

প্রাক নিলামে এখন পর্যন্ত মাত্র দুটি প্রস্তাব এসেছে। যার সর্বোচ্চটি মাত্র ১৫ হাজার ডলারের।

অনলাইনে নিলামে বিড করার সুযোগ রয়েছে। নিলামে ফাইনালের জার্সি ছাড়াও ম্যারাডোনার বিভিন্ন ক্লাবের অন্তত ১৫টি জার্সি রয়েছে।

১৯৮৬ সালের ২৯ জুন, মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে ৭৪ মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। এরপর মাত্র ৮ মিনিটে দুই গোল করে ম্যাচের মোড় পাল্টে দেয় জার্মানি। তবে শেষ বাঁশি বাজার ৫ মিনিট বাকি থাকতে ম্যারাডোনার দারুণ এক পাসে আর্জেন্টিনাকে জয়সূচক গোল এনে দেন হোর্হে বুরুচাগা।


poisha bazar