ব্রাজিলের আট ফুটবলার ‘নিষিদ্ধ’


  • অনলাইন ডেস্ক
  • ০৯ সেপ্টেম্বর ২০২১, ১০:১৩

ব্রাজিল ফুটবল দল চলতি সপ্তাহে বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে ইংল্যান্ডভিত্তিক নয় খেলোয়াড়কে দলে পায়নি । এছাড়া কঠোর কোয়ারেন্টাইনবিধির কারণে রাশিয়ায় খেলা দুই ফুটবলারও আসতে পারেননি। অনেক চেষ্টা করেও ক্লাবগুলোর সঙ্গে এ বিষয়ে সমঝোতায় পৌঁছতে পারেনি দেশটি।

এবার ফিফার নিয়মের মধ্য থেকে রীতিমতো বদলাই নিলো তারা। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আট ফুটবলারকে তাদের ক্লাবে খেলা থেকে পাঁচদিনের জন্য নিষিদ্ধ করে দিয়েছে ব্রাজিল। অর্থাৎ আন্তর্জাতিক সূচির বিরতি শেষ হওয়ার পর পাঁচদিন নিজ নিজ ক্লাবের হয়ে খেলতে পারবেন না সেই আট ফুটবলার।

এই অদ্ভুত নিষেধাজ্ঞা পাওয়া আট খেলোয়াড় হলেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার, স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও মিডফিল্ডার ফাবিনহো। ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন মোরায়েস ও স্ট্রাইকার গ্যাব্রিয়েল হেসুস, ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেড, চেলসির ডিফেন্ডার থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের উইঙ্গার রাফিনহা।

ইংলিশ প্রিমিয়ার লিগে নয় ফুটবলার ব্রাজিল দলে যোগ দিতে না পারলেও, নিষেধাজ্ঞাটা দেয়া হয়েছে আট জনকে। এভারটনের উইঙ্গার রিচার্লিসনকে নিষিদ্ধ করেনি ব্রাজিল ফেডারেশন। মূলত ক্লাবটির সঙ্গে তাদের ভালো সম্পর্কের কারণেই রিচার্লিসনকে পাঁচদিন ক্লাবে খেলা থেকে বিরত রাখা হচ্ছে না।

এরই মধ্যে ফিফার মাধ্যমে ইংল্যান্ডের ক্লাবগুলোর কাছে পাঁচদিনের নিষেধাজ্ঞার কথা জানিয়ে দিয়েছে ব্রাজিল। এক্ষেত্রে ফিফার নিয়মটি হলো, কোনো ক্লাব যদি জাতীয় দলের খেলার সময় তাদের খেলোয়াড়কে না ছাড়ে, তাহলে জাতীয় দল চাইলে ফিফার অনুমতি নিয়েই সেই খেলোয়াড়কে ক্লাব থেকে পাঁচ দিন নিষিদ্ধ রাখতে পারবে।

এই নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক সূচির বিরতি শেষ হওয়ার পর ১০ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ক্লাবের কোনো ম্যাচ খেলতে পারবেন না ব্রাজিলের সেই আট ফুটবলার। এর ব্যত্যয় ঘটলে ফিফার নিষেধাজ্ঞা ও জরিমানার কবলে পড়তে হবে ক্লাবগুলোকে। এমনকি খেলোয়াড়কেও গুনতে হতে পারে জরিমানা।

এখন পাঁচদিন নিষিদ্ধ হওয়ায় একটি করে ম্যাচ বাইরে থাকতে হবে লিভারপুলে অ্যালিসন বেকার, রবার্তো ফিরমিনো, ফাবিনহো ও ম্যানচেস্টার সিটির এডারসন মোরায়েস ও গ্যাব্রিয়েল হেসুসকে। রোববার লিডসের বিপক্ষে ম্যাচ রয়েছে লিভারপুলের। এর আগেরদিন লিস্টারসিটির বিপক্ষে খেলবে ম্যানচেস্টার সিটি।

ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড ও চেলসির থিয়াগো সিলভা মিস করবেন দুইটি করে ম্যাচ। ইউনাইটেডের ফ্রেড রোববার নিউক্যাসলের বিপক্ষে ও পরে চ্যাম্পিয়নস লিগে ইয়াং বয়েজের বিপক্ষে ম্যাচ খেলতে পারবেন না। চেলসির থিয়াগো সিলভা লিগে অ্যাস্টন ভিলা ও চ্যাম্পিয়নস লিগে জেনিত সেন্ট পিটার্সবার্গের বিপক্ষে খেলতে পারবেন না।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads