আফগান ফুটবলারদের দেশত্যাগে সহায়তা করবে ফিফা


  • অনলাইন ডেস্ক
  • ২৩ আগস্ট ২০২১, ১৭:০২,  আপডেট: ২৩ আগস্ট ২০২১, ১৭:০৭

সম্প্রতি তালেবান ক্ষমতা দখলের পর বিমান থেকে পড়ে নিহত হয় আফগানিস্তানের এক যুব ফুটবলার। এ ঘটনা নাড়িয়ে দিয়েছে পুরো বিশ্বকে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফাও শোক প্রকাশ করেছে।

এ পরিস্থিতির গুরুত্ব বুঝে আফগানিস্তান থেকে নারী-পুরুষ ফুটবলারদের সরিয়ে নিতে কাজ করছে ফিফা ও পেশাদার ফুটবলারদের সংগঠন ফিফপ্রো।

ফিফার সেক্রেটারি জেনারেল ফাতমা সামোরা এএফপিকে বলেছেন, যেসব আফগান নারী ও পুরুষ ফুটবলার দেশ ছেড়ে যেতে চান, তাদের সহায়তা করা হবে।

গত সপ্তাহে তালেবান যোদ্ধারা কাবুল দখল করলে রাজধানীর আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় জমাতে থাকেন আতঙ্কিত আফগান নাগরিকরা। উদ্দেশ্যে যেভাবেই হোক দেশ ছেড়ে পালানো। তাই মার্কিন সামরিক বিমানে ঝুলে যেতে হুড়োহুড়ি করতে দেখা যায় অনেককে। ওই বিমানে ঝুলে যাওয়ার চেষ্টা করেই বিপদ ডেকে আনেন আফগান যুব দলের ফুটবলার জাকি আনওয়ার। নিচে পড়ে নিহত হন তিনি।

তালেবানের ক্ষমতায় আসার পর সেখানকার আতঙ্কিত ক্রীড়াবিদদের অবস্থা বুঝতে পেরে সামোরা বলেছেন, ‘এই পরিস্থিতিতে আমরা ফিফপ্রোর সঙ্গে কাজ করছি। আমরা এভাবে সহযোগিতার কাজ অতীতেও করেছি, এখনও করতে চাই।’

ফিফপ্রো শুক্রবার টুইটারে জানিয়েছে, যেসব ক্রীড়াবিদ ঝুঁকির মাঝে রয়েছেন, তাদের সরিয়ে নিতে সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টা করা হচ্ছে। যাতে তাদের নিরাপত্তা নিশ্চিত করা যায়।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads