‘বার্সাকে কেউ আর ভয় পায় না’


  • অনলাইন ডেস্ক
  • ২২ আগস্ট ২০২১, ২০:৫৯

বার্সালোনার সমর্থকরা তো মনেপ্রাণে বিশ্বাস করতো, ফুটবলকে চিরতরে বিদায় না বলা পর্যন্ত বার্সার জার্সিতেই দেখা যাবে মেসিকে। কিন্তু গল্পটা হয়নি সরলরেখার মতো। বিদায় অনিবার্য। ফুটবল ক্লাব বার্সেলোনাতেও যে লিওনেল মেসিকে আজীবন দেখা যাবে না সেটি তো অজানা ছিল না কারও। কিন্তু যা ঘটেছে, সেটি বা ভেবেছিলেন কেউ?

এ বছর বার্সার সঙ্গে পাঠ চুকে গেছে মেসির। তার নতুন ঠিকানা এখন ফ্রান্সের পিএসজি। মেসি চলে গেলেও তার রেশ থেকে বের হতে পারছে না কাতালান ক্লাবটি।

লা লিগার এবারের মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ৪-২ গোলের দারুণ এক জয় পায় বার্সা। তাতে লিওনেল মেসিকে ছাড়া ‘নতুন যুগে’ আভাস মিলছিল দারুণ কিছুর। কিন্তু কাতালানদের কঙ্কালসার রূপ যেন বেরিয়ে এল দ্বিতীয় ম্যাচেই। অ্যাতলেটিক বিলবাওয়ের মাঠে ড্র করে পয়েন্ট খুইয়ে বসল দলটি।

পয়েন্ট ভাগাভাগির পর বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘একই কথা বার বার বলতে ভাল লাগে না। কিন্তু পরিস্থিতি ভিন্ন। কার, আমরা বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে নিয়ে কথা বলছি। মেসি মাঠে থাকলে বিপক্ষ অনেক বেশি ভয় পেত। মেসিকে যখন পাস দেওয়া হতো, সহজে ওর পা থেকে বল যেত না। ও যে মাঠে নেই, সেটা বুঝতে পারছি। কিন্তু কিছু করার নেই আমাদের।’ তার দল মেসির অভাব এখনো কাটিয়েই উঠতে পারেনি বলে জানান তিনি।

ম্যাচে যেভাবে প্রতি আক্রমণে ত্রাস ছড়াচ্ছিল বিলবাও, তাতে মনে হয়েছে স্বাগতিকদের কাছ থেকে একটা পয়েন্ট আদায় করেছে বার্সেলোনা। ম্যাচ শেষে কোম্যানের সহজ স্বীকারোক্তি, ড্রতেই সন্তুষ্ট বার্সা।

কোচ বলেন, ‘খেলার শুরুতে একাধিক কঠিন পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল। আমাদের উপর চাপ সৃষ্টি করছিল বিলবাও। ড্র ঠিক আছে। এই মাঠে এমনভাবে খেললে নিজেদের বিপদ ডেকে আনাই স্বাভাবিক। আমার কোনও অভিযোগ নেই এই ড্র নিয়ে।’

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads