পচেত্তিনোবিহীন পিএসজির জয়


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ জানুয়ারি ২০২১, ১৮:০৩

করোনায় আক্রান্ত কোচ মরিসিও পচেত্তিনোকে ছাড়াই শনিবার লিগ ওয়ানের ম্যাচে মাঠে নেমেছিল পিএসজি। তবে নতুন কোচকে ছাড়া পিএসজির জয়টা খুব একটা সহজ হয়নি। অঁজিকে ১-০ গোলে হারিয়েছে তারা। এর ফলে টেবিলের শীর্ষে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচ শেষের ২০ মিনিট আগে লেভিন কুরজাওয়ার গোলে পিএসজির জয় নিশ্চিত হয়।

শনিবার পচেত্তিনোর অনুপস্থিতিতে ডাগ আউটে মূল দায়িত্ব পালন করেছেন দুই সহকারী জেসুস পেরেজ ও মিগুয়েল ডি’অগাস্টিনো। গত শুক্রবার পচেত্তিনোর দেহে করোনা শনাক্ত হওয়ার পর তাকে আইসোলেশনে পাঠানো হয়েছে। এর আগে গত সপ্তাহে তিন খেলোয়াড় ব্রাজিলিয়ান রাফিনহা, জার্মানির থিলো কেহরার ও ফরাসি অনূর্ধ্ব ২১ দলের খেলোয়াড় কলিন ডাগবা কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন।

এই ম্যাচে মূল একাদশে প্রথমবারের মতো ফিরলেন নেইমার। কিলিয়ান এমবাপ্পে ও অ্যাঞ্জেল ডি মারিয়াও আক্রমণভাগে ছিলেন। কিন্তু টেবিলের সপ্তম স্থানে থাকা অঁজির বিপক্ষে ব্যবধান বাড়াতে পারেনি পিএসজির ফরোয়ার্ডরা। এমনকি দ্বিতীয়ার্ধের শুরুতে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল।

লোয়িস ডিওনির ডাইভিং হেড দারুণ দক্ষতায় রুখে দেন কেইলর নাভাস। স্টিফানে বাহোকেনের ডিফ্লেকটেড শটও কোনোমতে রক্ষা করে পিএসজির রক্ষণভাগ। আলেহান্দ্রো ফ্লোরেঞ্জির ক্রস থেকে ৭০ মিনিটে কুরজাওয়ার ভলি শেষ পর্যন্ত আর আটকাতে পারেননি অঁজি গোলরক্ষক পল বারনারডোনি।

দুই সপ্তাহ আগে সাবেক স্পার্স কোচ পচেত্তিনো পিএসজির দায়িত্ব নেয়ার পর চার ম্যাচে এটি পিএসজির তৃতীয় জয়। সপ্তাহের মাঝামাঝিতে মার্শেইকে ২-১ গোলে পরাজিত করে ফরাসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছে প্যারিসের জায়ান্টরা যা পচেত্তিনোর কোচিং ক্যারিয়ারে প্রথম কোনো শিরোপা।
একই দিনে অন্য আরেক ম্যাচে নেইমসের কাছে ২-১ গোলে হেরে আবারো পয়েন্ট নষ্ট করেছে মার্শেই। এই পরাজয়ে টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে শিরোপা দৌড়ে অনেকটাই এগিয়ে থাকা মার্শেই।

ম্যাচে মার্শেইর হয়ে পেনাল্টির সুযোগ নষ্ট করেন ফ্লোরিয়ান থুভিন। প্রথমার্ধে তার নেয়া শটটি পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। সুইডিশ উইঙ্গার নিকলাস এলিয়াসন এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে পরপর দুই গোল করে সফরকারীদের এগিয়ে দেন। আর্জেন্টাইন ফরোয়ার্ড ডারিও বেনডেত্তো ৮৫ মিনিটে এক গোল পরিশোধ করলেও তা আন্দ্রে ভিয়াস-বোয়াসের দলের হার এড়াতে পারেনি। গত ৬টি লিগ ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়ে পিএসজির থেকে ১০ পয়েন্ট পিছিয়ে মার্শেই ষষ্ঠ স্থানে রয়েছে।

পচেত্তিনোর সাথে কাজ করা পেরেজ ম্যাচ শেষে বলেছেন, ‘ম্যাচটা বেশ কঠিন ছিল। অঁজি খুবই গোছানো একটি দল। আমরা মরিসিওর সাথে যোগাযোগ রাখছি। ম্যাচের আগে ভিডিও কলে তার সাথে খেলোয়াড়দের কথা হয়েছে। আমরা জানতাম অনুশীলনে আমাদের কি করতে হবে। অবশ্যই তাকে ছাড়া কিছুটা সমস্যা তো হয়েছেই। কিন্তু আমরা গত আট বছর যাবত একসাথে কাজ করেছি, সে কারণেই আমি তার সবকিছু জানি।’






ads
ads