• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১
  • ই-পেপার

পচেত্তিনোর অধীনে নেইমারের ফেরা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ জানুয়ারি ২০২১, ১৮:৪৫

ইনজুরি কাটিয়ে ক্লাব পিএসজির হয়ে অনুশীলনে ফিরেছেন নেইমার। গেল বছরের ডিসেম্বরের ১৪ তারিখে গোড়ালির চোটে পড়েছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। প্রায় এক মাস পর সুস্থ হয়ে সোমবার প্যারিসের ক্লাবটির হয়ে দলের সঙ্গে দৌড়ঝাঁপ করতে দেখা যায় নেইমারকে। বলে রাখা ভালো, দলের নতুন কোচ মাউরিসিও পচেত্তিনোর অধীনে এদিনই প্রথম অনুশীলন করেন নেইমার।

এই আর্জেন্টাইন কোচের সঙ্গে বেশ কয়েকবার খোশমেজাজেও ধরা দেন তিনি। অনুশীলনে ফিরলেও অলিম্পিক মার্শেইর বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ফরাসি সুপার কাপের ফাইনালে নামতে পারবেন কি না, তা এখনো নিশ্চিত নয়। ফরাসি সংবাদমাধ্যম লে পারিসিয়েন জানিয়েছে, মার্শেইয়ের বিপক্ষে নেইমারের মাঠে নামার সম্ভাবনা ৫০-৫০!

গেল বছর বড়দিনের কয়েক ঘণ্টা জার্মান কোচ টমাস টুখেলকে ছাঁটাই করে পিএসজি। পিএসজি দুর্দান্ত ফর্মে থাকলেও, দলের দুই মূল তারকা নেইমার এবং এমবাপ্পেকে ঘিরে একটি বিতর্কিত মন্তব্যের জেরে তাকে বরখাস্ত করা হয়। টুখেল বলেছিলেন, নেইমার এবং এমবাপ্পের মতো তারকা ফুটবলারদের সব সময় খুশি রাখা খুব কঠিন কাজ। তাছাড়া পিএসজির হয়ে তার অবদান সবসময় খাটো করে দেখা হয়। তিনি পিএসজির কোচ, কিন্তু মাঝে মধ্যে নিজেকে তার ক্রীড়া রাজনৈতিক কিংবা ক্রীড়ামন্ত্রী মনে হয় বলেও উল্লেখ করেন তিনি।

যদিও পরে টুখেল নিজের বক্তব্যের ব্যাখ্যা দেন। জানান, তিনি কথা বলছিলেন জার্মান ভাষায়। তার কথার ভুল অনুবাদ করে ফ্রেঞ্চ পত্রিকাগুলো। কিন্তু তাতে মন গলেনি ফরাসি ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর। টুখেলকে বিদায়ের পর টটেনহামের সাবেক কোচ পচেত্তিনোকে নিয়োগ দেয় পিএসজি।

তবে পচেত্তিনো নিজেও প্যারিসে পা রেখেই সেই নেইমার-এমবাপ্পেদের মতো তারকাদের হুংকার দিয়ে জানিয়ে দিয়েছেন, তার সামনে মহাতারকাসুলভ হাবভাব দেখিয়ে লাভ হবে না। এমবাপ্পের খেলার খোলামেলা সমালোচনা করতেও দ্বিধা করেননি তিনি।

ইনজুরির কারণে নেইমার সেসব ঘটনা মাঠের বাইরে বসেই দেখেছেন-শুনেছেন। এবার দেখার বিষয় মাঠে ফেরার পর কোচের সঙ্গে কতটা মানিয়ে উঠতে পারেন এই ফরোয়ার্ড। যদিও চোটের আগে দুর্দান্তই খেলছিলেন তিনি। চলতি মৌসুমে লিগে সাত ম্যাচ খেলে সমান তিন গোল ও অ্যাসিস্ট করেছেন নেইমার। চ্যাম্পিয়নস লিগেও নিজের জাত চিনিয়েছেন তিনি। গ্রুপ পর্বে পাঁচ ম্যাচ খেলে এর মধ্যেই ছয় গোল করে ফেলেছেন তিনি।

এদিকে, নেইমার ছাড়াও চোট কাটিয়ে দলীয় অনুশীলনে ফিরেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিয়ান্দ্রো পারেদেস, পর্তুগিজ তারকা দানিলো পেরেইরা ও ফরাসি ডিফেন্ডার প্রেসনেল কিমপেম্বে।






ads