ম্যারাডোনার শেষ শ্রদ্ধা দেখুন সরাসরি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ নভেম্বর ২০২০, ১৯:৪০,  আপডেট: ২৬ নভেম্বর ২০২০, ১৯:৫৫

জীবনের খেলা শেষ! পার্থিব সব বন্ধন কাটিয়ে না ফেরার দেশে চলে গেলেন ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনা। রেখে গেলেন এক মহাকাব্যিক ইতিহাস। যাবার বেলায় কাঁদিয়ে গেলেন কোটি কোটি ভক্ত-সমর্থককে।

ম্যারাডোনা শুধু 'আর্জেন্টিনা' বা 'বিশ্বকাপজয়ী' ফুটবলারের নাম ছিল না। কোনো দেশ বা সীমানায় আটকে ছিল না তার আবির্ভাব। তিনি ছিলেন মনোমুগ্ধকারী এক বিশ্বব্রহ্মচারী।

বা পায়ের জাদুতে শত শত কোটি মানুষের মনে গেথে যাওয়া আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর এখন প্রয়াত। আর্তনাদ-আহাজারি চলছে সবখানে, কিন্তু তা পৌঁছাচ্ছে না ফুটবলের চেয়েও কখনও কখনও বড় হয়ে ওঠা ম্যারাডোনার কানে।

বৃহস্পতিবার ম্যারাডোনার লাশের ময়নাতদন্ত শেষে আর্জেন্টিনার প্রেসিডেন্টের কার্যালয় কাসা রোসাদায় নেয়া হয়েছে। আগামী তিনদিন এখানেই রাখা হবে এই ফুটবল কিংবদন্তির মরদেহ। সেখানেই ফুটবল জাদুকরকে শ্রদ্ধা জানাচ্ছেন ফুটবলপ্রেমীরা।

আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে ৯১ খেলায় ৩৪ গোল করা ম্যারাডোনাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, সাবেক ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থকরা।

ম্যারাডোনাই একমাত্র খেলোয়াড় যিনি দু’বার স্থানান্তর ফি’র ক্ষেত্রে বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় পাঁচ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো।

চারটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন ম্যারাডোনা। যার মধ্যে ছিল ১৯৮৬ বিশ্বকাপ, যেখানে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন। ওই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয় লাভ করে।






ads