কাতারের উদ্দেশে ঢাকা ছাড়ল বাংলাদেশ

এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। ইউরোপে সাধারণত প্রাক মৌসুম ছয় সপ্তাহ হয়। এই সময়ে খেলোয়াড়রা ফিটনেস ফিরে পায়। তবে তার আগে বিরতি থাকে ছয় থেকে সাত সপ্তাহ। কিন্তু আট মাসের বিরতি বিরল ঘটনা। কাতারের বিপক্ষে ভালো খেলতে হলে আগামী কয়েকদিনে আমাদের নাটকীয় উন্নতি করতে হবে।’

poisha bazar

  • ক্রীড়া প্রতিবেদক
  • ২০ নভেম্বর ২০২০, ১৪:০৯

নেপালের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে নাবিব নেওয়াজ জীবনের গোলটি এখনো চোখে লেগে আছে অনেকের। যেভাবে স্লাইডিংয়ে গোলটি করেছিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্ট্রাইকার, তাতে সবাই মুগ্ধ হতে বাধ্যই ছিলেন। মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক সিরিজের দ্বিতীয় ম্যাচে গোল পাননি বটে জীবন, তবে আগামী ৪ ডিসেম্বর কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তিনিই দলের আক্রমণভাগের মূল ভরসা। জেমি ডে তাকে মধ্যমণি করেই ২৭ সদস্যর দল দিয়েছিলেন।

কিন্তু জীবনের দুর্ভাগ্য গতকাল বৃহস্পতিবার হোটেল ছেড়ে তার সতীর্থরা যখন দোহাগামী বিমান ধরার পথে ছিলেন, তখন তিনি সিএনজি ধরে বাসার পথে রওনা হন। আগামী বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে হঠাৎ তার ছিটকে পড়া হাঁটুর ইনজুরির কারণে। খবরটা বুধবার রাতেই পান জীবন। নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হাঁটুতে ব্যথা পেয়েছিলেন তিনি। এমআরআই রিপোর্ট আসে দোহার উদ্দেশে রওনা দেয়ার কয়েক ঘণ্টা আগে। যেখানে এক সপ্তাহ পুরোপুরি বিশ্রামের পরামর্শ দেয়া হয় জীবনকে। চিকিৎসকরা জানিয়েছেন, তার সেরে উঠতে কমপক্ষে চার সপ্তাহ সময় লেগে যাবে। শেষ মুহূর্তে তাই, দলের সঙ্গে জীবনের বিমানে ওঠা হয়নি।

জীবন ছাড়াও ডিফেন্ডার মঞ্জুরুর রহমান মানিকও শেষ মুহূর্তে ফ্লাইট মিস করেছেন। করোনা ভাইরাসে আক্রান্ত তিনি। ২৭ সদস্যর দল ঘোষণা করলেও, গতকাল তাই ২৫ ফুটবলার দেশ ছাড়েন। সকাল সাড়ে ১০টায় দেশ ছাড়েন জামাল-সুফিলরা। মানিকের আরো কয়েকবার কোভিড টেস্ট হবে। যদি নির্ধারিত সময়ে সুস্থ হয়ে উঠতে পারেন তিনি, তবে একই কারণে দলের সঙ্গে কাতার যেতে না পারা জাতীয় দলের হেড কোচ জেমির সঙ্গে দোহার বিমান ধরবেন মানিক। এমনটাই জানা গেছে, বাফুফে সূত্রে।

শেষ মুহূর্তে ছিটকে যাওয়া নিয়ে গতকাল আবাহনী লিমিটেডের স্ট্রাইকার জীবন বলেন, ‘অনেক রাতে এমআরআই রিপোর্ট পাই। ডান হাঁটুতে চোট পেয়েছি। নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের দ্বিতীয়ার্ধে বলের দখল নেয়ার একটা পর্যায়ে নেপালের গোলরক্ষক আমার ওপর পড়ে গিয়েছিল। ওই সময় চোটটা পেয়েছিলাম, কিন্তু অতটা সিরিয়াস মনে হয়নি। খেলা চালিয়ে গিয়েছিলাম। ডাক্তাররা বলেছেন এক সপ্তাহ বিশ্রাম নিতে। সেরে উঠতে কমপক্ষে চার সপ্তাহ লাগবে।’

বাংলাদেশ ফুটবল দলের ফিজিও জীবনকে জানিয়েছিলেন, তার বাঁ পায়ের চেয়ে ডান পা কিছুটা দুর্বল। যে কারণে নাকি ব্যথাটা ফের ফিরে এসেছে তার। এখন ঝুঁকি নিয়ে খেললে পরবর্তীতে অস্ত্রোপচার পর্যন্ত করা লাগতে পারে বলেই থেকে যাচ্ছেন জীবন।

এর আগে নেপালের বিপক্ষে দুই প্রীতি ম্যাচের সিরিজ থেকে চোটের কারণে ছিটকে যান গোলরক্ষক শহীদুল আলম সোহেল। অথচ প্রথম ম্যাচে তারই তিনকাঠির নিচে দাঁড়ানোর কথা ছিল। পাঁজরের হাড়ে চিড় ধরা পড়েছে তার। জাতীয় দলে চোটের হানা শুরু হয়েছিল মামুনুল ইসলামকে দিয়ে। কব্জির ইনজুরিতে সবার আগে দল থেকে ছিটকে যান জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। অবশ্য চোটের খানিক উন্নতি হওয়ায় মামুনুলকে নিয়েই কাতার গেছে দল।

কাতারের উদ্দেশে দেশ ছাড়ার আগের রাতে আশার কথা শুনিয়ে গেছেন দলের নিয়মিত গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে ভারত তাদেরই মাটিতে রুখে দিয়েছিল এবারের বাছাইপর্বে। আবার সেই ভারতকে তাদের ঘরের মাঠে প্রায় হারিয়েই (১-১ গোলে ড্র) দিয়েছিল এই বাংলাদেশ। প্রতিপক্ষ শক্তিশালী হলেও রানা বলছেন, ভারত পারলে কেন বাংলাদেশ পারবে না?

ইতিবাচক ফলাফলের প্রত্যাশা তাই এই গোলরক্ষকের কণ্ঠে শোনা গেছে, ‘কাতার এই বিশ্বকাপের স্বাগতিক দেশ। যে স্টেডিয়ামে বিশ্বকাপের খেলা হবে, সেখানে খেলব আমরা। ভারত তাদের মাঠে গিয়ে ড্র করেছে কাতারের সঙ্গে। আমাদের খেলোয়াড়দের মধ্যে সেই কমিটমেন্ট আছে। যদি ভারত তাদের সঙ্গে ড্র করতে পারে, তাহলে আমরা কেন পারব না? আমরা সেরাটা দেব। ভালো ফলের জন্য ভালো খেলার চেষ্টা করব।’

যদিও জেমির অনুপস্থিতিতে দলের দেখভাল করা সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস বলছেন কাতার পরীক্ষা বেশ কঠিনই হবে দলের জন্য। কাতারে পৌঁছে তিন দিন কোয়ারেন্টাইনে থেকে ২২ নভেম্বর অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। ম্যাচের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথাও রয়েছে বাংলাদেশের। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার যথেষ্ট সময় পেলেও ওয়াটকিস বললেন, ‘পারফরম্যান্সের দিক দিয়ে এখনো আমরা শতভাগ নই।

এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। ইউরোপে সাধারণত প্রাক মৌসুম ছয় সপ্তাহ হয়। এই সময়ে খেলোয়াড়রা ফিটনেস ফিরে পায়। তবে তার আগে বিরতি থাকে ছয় থেকে সাত সপ্তাহ। কিন্তু আট মাসের বিরতি বিরল ঘটনা। কাতারের বিপক্ষে ভালো খেলতে হলে আগামী কয়েকদিনে আমাদের নাটকীয় উন্নতি করতে হবে।’

মানবকণ্ঠ/এইচকে






ads