‘বিশ্বসেরা’র ছোয়ায় রোমাঞ্চিত বিশ্বচ্যাম্পিয়নরা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ অক্টোবর ২০২০, ১৮:১৫

‘আইডল’, ক্রিশ্চিয়ানো রোনালদো সম্পর্কে এই শব্দটিই ব্যবহার করেন ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে। অবশ্য বর্তমানের এই আইডলের সঙ্গেই তুলনা করা হয় তার। তবে সেসবে যে কান দেন না এমবাপ্পে, তা বোঝা গেল উয়েফা নেশনস লিগের ম্যাচেই।

গোলশূন্য ড্রয়ের ম্যাড়ম্যাড়ে খেলা নিয়ে আলোচনা করার মত কিছু নেই। মূলত খেলা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্স ফুটবলারদের পোস্টগুলোই এখন বেশি আলোচিত। তাছাড়া দ্বিতীয়ার্ধের খেলা শুরু করার আগে রোনালদো-এমবাপ্পের মধ্যকার কথোপকথন এক দৃশ্য তো রীতিমত ভাইরাল।

শুধু এমবাপ্পে নয়, রোনালদোর সঙ্গে ফ্রেমবন্দী থাকা ম্যাচের মুহূর্ত গুলো পোস্ট করেছেন পল পগবা, লুকাস হার্নান্দেজের মতো তারকারাও। তাই বলাই যায় ‘বিশ্বসেরা’ ফুটবলারের সঙ্গে মঞ্চ শেয়ার করতে পেরে রোমাঞ্চিতই বিশ্ব চ্যাম্পিয়নরা। এমনকি বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশমকেও ম্যাচ শেষে কথা বলতে হলো রোনালদোকে নিয়ে এমবাপ্পের ভাবনা নিয়ে, ‘সে (রোনালদো) তার (এমবাপ্পে) আইডল।

তবে আমি মনে করি, রোনালদো শুধু এমবাপ্পে নয় আরো অনেক তরুণ ফুটবলারের আইডল। তাদের দুইজনকে তুলনা করা কঠিন। বেশ কয়েক বছর ধরে রোনালদো শীর্ষ পর্যায়ের ফুটবল খেলে আসছে। তাদের বয়সটাও এক নয়। আমি মনে করি, এমবাপ্পে যখন রোনালদোর বয়সে পৌঁছাবে তখনই তাদের তুলনা করাটা ন্যায্য হবে।’

স্তাদে ডি ফ্রান্সে বিশ্ব চ্যাম্পিয়ন ও ইউরো চ্যাম্পিয়নদের লড়াই দেখার উন্মাদনা একেবারেই উচ্চ পর্যায়ে। কিন্তু তাদের হতাশই করেছে দুই দলের আক্রমণভাগের খেলোয়াড়রা। ছিল আক্রমণ-পাল্টা আক্রমণ।, কিন্তু গোলমুখে উল্লেখযোগ্য শট নিতে পারেননি কেউ। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ডি-বক্সে জায়গা বানিয়ে শট নেন এমবাপ্পে, কিন্তু তা ঠেকিয়ে দেন পর্তুগাল গোলরক্ষক।

তিন মিনিট পর সতীর্থের ক্রসে ডি-বক্সে বল পেলেও কঠিন সুযোগটা কাজে লাগাতে পারেননি রোনালদো। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সুবর্ণ এক সুযোগ পেয়েছিলেন পর্তুগাল অধিনায়ক। তার জোরালো শট একজনের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়াতে যাচ্ছিল, ঝাপিয়ে পড়ে সেটি ঠেকিয়ে দেন ফ্রান্স অধিনায়ক হুগো লরিস।

ফ্রান্স-পর্তুগালের মতোই গোলশূন্য ড্র করেছে ইতালি, নেদারল্যান্ডস মতো বড় দলেরা। অতিথি হিসেবে খেলতে গিয়ে বল পজিশনে এগিয়ে থেকেও গোলের সন্ধান পায়নি রবার্তো মানচিনির দল। ডাচদের কোচ হওয়ার পর শুরুটা ভালো যাচ্ছে না ফ্রাঙ্ক ডি বোয়েরের। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার সঙ্গে গোলশূন্য ড্র করে করে দল।

তবে এক্ষেত্রে ব্যতিক্রম ইংল্যান্ড। শীর্ষ বাছাই বেলজিয়ামের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছারে থ্রি লায়ন্সরা। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি থেকে রেড ডেভিলসদের এগিয়ে দেন রোমেলু লুকাকু। ৩৯ মিনিটে সেই পেনাল্টি থেকেই স্বাগতিকদের সমতায় ফেরান মার্কাস রাশফোর্ড। ৬৪ মিনিটে দলের হয়ে জয়সুচক গোলটি করেন ম্যাসন মাউন্ট।

 





ads