12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

র‌্যাঙ্কিং মাঠের খেলায় প্রভাব ফেলবে না বলে বিশ্বাস জামাল ভূইয়ার

র‌্যাঙ্কিং মাঠের খেলায় প্রভাব ফেলবে না বলে বিশ্বাস জামাল ভূইয়ার
র‌্যাঙ্কিং মাঠের খেলায় প্রভাব ফেলবে না বলে বিশ্বাস জামাল ভূইয়ার - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৩ জানুয়ারি ২০২০, ১৬:৪৬

সেশেলসকে বিদায় করে দিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল নিশ্চিত করে ফেলেছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। আগামী শনিবার টুর্নামেন্টের ফাইনালে প্রতিপক্ষ হিসেবে দলটি কাদের পাচ্ছে তা নিশ্চিত হয়ে যাবে আজই। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে স্বাগতিক বাংলাদেশ ও বুরুন্দি।

ঘরের টুর্নামেন্ট বলে যে কোনোভাবেই হোক, ফাইনাল নিশ্চিত করে মরিয়া থাকবে বাংলাদেশ। তবে বিপত্তি যত বুরুন্দির আক্রমণভাগ নিয়ে। কারণ, চলমান টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে আগ্রাসীভাবে খেলেছে আফ্রিকান দলটি। দাপুটে জয়ে শেষ করে গ্রুপ পর্বের বাধা।

‘বি’ গ্রুপে দুই ম্যাচে মাত্র ২ গোল হজমের বিনিময়ে প্রতিপক্ষের জালে দলটির ফুটবলাররা গোল দেয় ৭টি। প্রথম ম্যাচে মরিশাসকে ৪-১ পরের ম্যাচে সেশেলসকে ৩-১ গোলে উড়িয়ে দেয়।

প্রতিপক্ষরা দুটি জয় নিয়ে সেমিফাইনালে উঠলেও বাংলাদেশের শেষ চারে ওঠা এত সহজ ছিল না। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ ২-০ গোলে হেরে বসেছিল ফিলিস্তিনের কাছে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কাও ফিলিস্তিনের কাছে একই ব্যবধানে হারলে শেষ ম্যাচে ডু অর ডাই হিসেবে লড়ে বাংলাদেশ।

এদিন কোচ জেমি ডে পাল্টা-আক্রমণভিত্তিক দর্শন বাদ দিয়ে পুরো দলকে খেলান আক্রমণাত্মক ভঙ্গীতে। তার সুফলও মেলে। দল জেতে ৩-০ গোলে। আর রানার্সআপ হিসেবে শেষ চার নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফাইনালের টিকিট পেতে দল দুটি মাঠে নামবে আজ বিকেল ৫টায়। এর আগে গতকাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ কোচ। ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজ দলের চেয়ে ৩৬ ধাপ এগিয়ে থাকা বুরুন্দিকে সরাসরি এ ম্যাচের ‘ফেভারিট’-এর তকমা দেন জেমি।

তবে নিজের দলকে আন্ডার ডগ মানলেও ফাইনাল খেলার আশাবাদ ব্যক্তও করেন এই ইংলিশ। এদিকে চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে পারেননি বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া।

ফিলিস্তিনের বিপক্ষে পাওয়া সে চোট কাটিয়ে বুরুন্দি ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন বলে নিশ্চিত করেন জেমি, ‘জামাল আগামীকাল (সেমিফাইনাল) খেলবে। শ্রীলঙ্কার ম্যাচের সেরা একাদশ থেকে একটি বা দুটি পরিবর্তন আসতে পারে। কেননা বুরুন্দি ভিন্ন ও শক্তিশালী এক প্রতিপক্ষ।’

শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে দলের হয়ে খেলতে না পারায় কিছুটা হতাশ জামাল। তবে সেমিফাইনালে ভালো খেলে সে আক্ষেপ ঘোচাতে মরিয়া তিনি। আগের দিন বলেছিলেন, শেষ চারের ম্যাচে দলের হয়ে গোল করতে চান তিনি। আর গতকাল ম্যাচের আগে বাংলাদেশ অধিনায়ক নিজ দলকে উদ্দেশ্য করে বললেন চাপকে জয় করতে, ‘সবসময় চাপ থাকে এবং চাপ খেলারই অংশ।

যদি আমরা ভালো খেলতে পারি, তাহলে জিতব। তাহলে আমরা আরো বড় কিছু অর্জন করতে পারব। র‌্যাঙ্কিংয়ে বুরুন্দি আমাদের চেয়ে এগিয়ে, কিন্তু আমি মনে করি না, আগামীকালের (আজ) ম্যাচে র‌্যাঙ্কিং কোনো বড় বিষয় হবে। তাদের পাসিং আটকাতে হবে আমাদেরকে। তা না হলে তারা গোল করবে। মিডফিল্ডারদের ভূমিকা রাখতে হবে। দলের বাকিদেরও নিজেদের কাজটুকু করতে হবে।’

তবে সেমিফাইনালে উঠে আসা বুরুন্দিকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন জামাল। সব বাধা পেরিয়ে ফাইনালের মঞ্চে ওঠার প্রশ্নেও আশাবাদী বাংলাদেশ অধিনায়ক, ‘শ্রীলঙ্কার বিপক্ষে জিতে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। কিন্তু শ্রীলঙ্কার তুলনায় বুরুন্দি ম্যাচ পুরোপুরি ভিন্ন।

আমরা জানি, তাদের আক্রমণভাগ খুবই শক্তিশালী। তাই ফাইনালে আমাদের ম্যাচে মনোযোগ ধরে রাখতে হবে। কঠিন একটা ম্যাচ হবে কিন্তু জয়ের ব্যাপারে আমি আশাবাদী।’

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...