ম্যানচেস্টার ডার্বিতে আজ মুখোমুখি সিটি ও ইউনাইটেড


poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ০৭ ডিসেম্বর ২০১৯, ১৪:৪১

প্রিমিয়ার লিগে আজ মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টারের দুই দল ইউনাইটেড ও সিটি। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় সিটির হোম গ্রাউন্ড ইতিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী ম্যানচেস্টার ডার্বি। এক সময় এই লড়াই নিয়ে রোমাঞ্চের কোনো কমতি ছিল না ফুটবল ভক্তদের মধ্যে। কিন্তু দিন যত যাচ্ছে ক্ষণে ক্ষণে উত্তেজনার পরশ হারাচ্ছে এই লড়াইটি।

লিগে খুব একটা ভালো অবস্থানে নেই দুদলের কেউই। ১৫ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি। অপরদিকে ১৫ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে লীগে ছয় নম্বরে আছে চিরপ্রতিদ্ব›দ্বী ম্যানইউ। তবে এই ম্যাচ নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে ম্যানইউ সমর্থকদের মধ্যে। কেননা ঘরের বাইরে খেলা শেষ ১১ ম্যাচের মাত্র ১টিতেই জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে রেড ডেভিলসরা। তার উপর ঘরের মাঠে যে দুর্গ গড়ে তুলেছে আকাশী-নীলেরা তাতে জয় তুলে নিতে আজ নিজেদের সেরা খেলাটাই খেলতে হবে ওলে গানার সোলসকায়েরের শিষ্যদের।

চিন্তা যে সিটিজেনদের নেই তেমন কিছু নয়। নভেম্বরের পর থেকে ধারাবাহিকভাবে জয় তুলতে যেন ভুলেই গেছে পেপ গার্দিওলার শিষ্যরা। গত ম্যাচে গ্যাব্রিয়েল জেসুসের জোড়া গোলে বার্নলির বিপক্ষে ৪-১ গোলের দুর্দান্ত এক জয় তুলে নিয়ে তাই জয়ের ধারাবাহিকতা আবারো বজায় রাখতে এই ম্যাচেও গর্জে উঠতে হবে তাদের। আর শেষ দুইবারের ডার্বিতে জয় পাওয়াই ম্যাচের আগে কিছুটা হলেও স্বস্তিতে ম্যানসিটি।

এদিকে প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচে জয় পেয়েছে ম্যানইউও। মার্কোস র‌্যাশফোর্ডের জোড়া গোলে টটেনহ্যামকে ২-১ গোলে হারায় তারা। রেড ডেভিলসের এই জয় ডার্বির আগে মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে সিটি কোচ গার্দিওলার কাছে। ইংলিশ গণমাধ্যমগুলোর মতে, এ কারণে আগের ম্যাচ থেকে দলে বেশ কয়েকটি পরিবর্তন আনতে পারেন তিনি।

মার্কোস র‌্যাশফোর্ডের ফর্ম আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে রেড ডেভিলস কোচ সোলসকায়েরের মনে। শেষ ১৩ ম্যাচে মোট ১২ গোল করেছেন এই স্ট্রাইকার। তাকে নিয়ে ম্যানইউ কোচ বলেন, ‘র‌্যাশফোর্ড এখন প্রতিনিয়তই গোল করে যাচ্ছে। এমন না যে চার ম্যাচের ভেতর একটিতে পাচ্ছে আর বাকি তিনটিতে নয়। শুধু টটেনহ্যামের বিপক্ষেই নয়! সে ধারাবাহিকভাবে গোল করার সুযোগ পাচ্ছে। বুধবার রাতে সে অসাধারণ খেলেছে। আমি আশা করব সামনেও যেন সে এই খেলা বজায় রাখে।’

র‌্যাশফোর্ড ফর্মে থাকলেও এবারের ডার্বিতে কপাল পুরেছে পল পগবার। গুরুত্বপূর্ণ এ ম্যাচে একাদশে যে থাকবেন না মিডফিল্ডার তা একপ্রকার নিশ্চিতভাবেই বলে দিয়েছেন সোলসকায়ের। তার জায়গায় দেখা যেতে পারে অ্যান্থোনি মার্শালকে।

সব মিলিয়ে আজকের ডার্বিটি হবে দুই দলের মধ্যকার ১৭৯তম ম্যাচ। প্রতিবছর এক শহরের মধ্যে এমন এক ম্যাচ পেয়ে বেশ আনন্দিত সোলসকায়ের। এ সম্পর্কে রেড ডেভিলস কোচ বলেন, ‘বছরে এখন অন্তত একটা ম্যাচ পেয়ে থাকি। আমি যখন ম্যানইউতে খেলতাম, তখন অনেক সময় পর ডার্বি খেলার সুযোগ পেয়েছি। আগের থেকে এখন বেশ ভালো দল ম্যানসিটি। আমার খেলোয়াড়ি সময় থেকে এখন পর্যন্ত অনেক পরিবর্তন এসেছে ফুটবলে।’

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...