যেসব খাবার করোনায় শক্তি বাড়ায়

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৬

করোনা ভাইরাস প্রতিরোধে কী কী খাওয়া উচিত আর কী নয় তা নিয়ে চলছে উদ্বেগ। বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এর কবলে পড়ে মৃত্যুও হতে পারে। এ কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এ রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় বলছেন তারা।

সবুজ শাক-সবজিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, খনিজ ও ফাইবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টক জাতীয় ফল যেমন লেবু, কমলা এসব বেশি করে খাওয়া উচিত। কারণ এসব ফলে থাকা ভিটামিন সি সর্দি, কাশি, জ্বরের জন্য খুবই উপকারী। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতেও সাহায্য করে ভিটামিন সি। এ ছাড়া যে কোনো সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ঠাণ্ডা লাগা, সংক্রমণ দূর করতে সাহায্য করে। টকদই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে। অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতার শেষ নেই। প্রতিদিন এক চা চামচ মধু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

এ ছাড়া করোনা ভাইরাস প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, বিশেষ করে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে বলছেন তারা।

মানবকণ্ঠ/এসকে





ads