করোনা ঠেকায় ‘ভিটামিন সি’ সমৃদ্ধ ফলমূল

করোনা ঠেকায় ‘ভিটামিন সি’ সমৃদ্ধ ফলমূল
- ফাইল ছবি

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ২৬ জুলাই ২০২০, ১২:৩০

মহামারী করোনার প্রাদুর্ভাব ভয়াবহ রূপ ধারণ করছে। প্রতিদিনই এ রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা এবং মৃত্যুর সংখ্যা কমছে না। এ অবস্থায় কিভাবে প্রতিরোধের দিকে বেশি গুরুত্ব দেয়া এবং এ জন্য রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। বিশেষ করে সুষম ও পুষ্টিকর খাবার খেতে হবে। প্রচুর শাকসবজি ও ফলমূল খেতে হবে। ফলের রসের পরিবর্তে গোটা ফল চিবিয়ে খাওয়া ভালো। প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে। ফাস্টফুড, তেল-চর্বি ও মসলা জাতীয় খাবার যতটুকু সম্ভব পরিহার করুন। ভিটামিনস ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভিটামিন সি সমৃদ্ধ টক জাতীয় ফল লেবু, কমলা, মাল্টা, আমড়া, জাম্বুরা রয়েছে। রোগ-প্রতিরোধে সবজি গাজরও বেশ উপকারী। প্রাকৃতিক উৎস থেকে পাওয়া ভিটামিন সি-এর কার্যকারিতা বেশি। ভিটামিন ডি সমৃদ্ধ খাবার ডিমের কুসুম, মাছের তেল, ওমেগা, গরুর কলিজা, চিজ এগুলো খাওয়া যেতে পারে।

বিশেষ করে ফ্লু বা সর্দি-কাশি উপসর্গে জিংকের বেশ উপকারিতা রয়েছে। জিংক-সমৃদ্ধ খাবারগুলো হচ্ছে আদা, রসুন, ডাল, বিন্স, বাদাম, সামুদ্রিক মাছ ইদ্যাদি। বাজারে লজেন্স আকারে জিংক সাপ্লিমেন্ট খেতে পারেন ২-৩ ঘণ্টা পর পর। মধুতে এমন কিছু জীবাণু ধ্বংসকারী উপাদান রয়েছে, যেমন হাইড্রোজেন পারঅক্সাইড, নাইট্রিক অক্সাইড)। তাই ফ্লু উপসর্গে মধু বেশ উপকারী। তবে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সাবধানে খেতে হবে।

অতিরিক্ত মানসিক চাপে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে ফেলে। তাই মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে। টিভি, সোশ্যাল মিডিয়ায় যে খবরগুলো আপনাকে মানসিক চাপে ফেলছে, সেগুলো থেকে দূরে থাকুন। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ভালো সময় কাটান, গান শুনুন, বই পড়ুন, মুভি দেখুন বা নতুন কিছু শিখতে মনোনিবেশ করুন। মেডিটেশন একটি খুব ভালো উপায়। শরীরকে সুস্থ রাখতে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শরীরচর্চা অপরিহার্য।

বর্তমান পরিস্থিতিতে ঘরে বসেই প্রাপ্তবয়স্করা প্রতিদিন অন্তত ৩০ মিনিট এবং বাচ্চাদের অন্তর ১ ঘণ্টা শরীরচর্চা করা উচিত। ঘরে থেকে হাঁটাহাটি, সাইক্লিং, ইয়োগা, ওয়েট শিফ্টিং, সিঁড়ি দিয়ে ওঠানামা করা যায়। এমনকি রোগ-প্রতিরোধকল্পে নফল নামাজ পরাও শরীর চর্চার উপায় হতে পারে। তবে ধূমপান সরাসরি মানুষের শ্বাসতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে। এজন্য করোনা থেকে মুক্তি পেতে হলে ধূমপান অবশ্যই বাদ দিতে হবে।

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা অটুট রাখতে ওজন নিয়ন্ত্রণে রাখার বিকল্প নেই। পরিমিত খাবার, নিয়মিত শরীর চর্চা ও ঘুমের বিকল্প নেই। প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুম, পর্যাপ্ত বিশ্রাম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই জরুরি। করোনা ভাইরাস রোগের সংক্রমণ থেকে নিজেদের বাঁচাতে হলে আশপাশের পরিবেশের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। নির্দিষ্ট সময় পর পর হাত সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ব্যবহার্য জিনিপত্র জীবাণুনাশক পদার্থ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। বিশেষ করে দরজার হাতল, সুইচ, লিফটের বাটন জীবাণুনাশক দিয়ে পরিষ্কার রাখার পাশাপাশি মাস্ক ব্যবহার করতে হবে।

মানবকণ্ঠ/আরএস

 





ads






Loading...