করোনা ভাইরাস মস্তিষ্কের কী অবস্থা করে?

করোনা ভাইরাস মস্তিষ্কের কী অবস্থা করে?
- ছবি- বিবিসি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ জুলাই ২০২০, ১৭:২২

যত দিন যাচ্ছে ততই আরো বেশি করে স্পষ্ট হচ্ছে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা। একই সঙ্গে করোনা মানুষের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রে বহু রকমের সমস্যা সৃষ্টি করে। বিশেষ করে স্ট্রোক, মানসিক বিকার, প্রলাপ, বিভ্রম, ক্লান্তি, দুশ্চিন্তা বিজ্ঞানীরা দেখছেন, করোনা ভাইরাসজনিত নিউরোলজিক্যাল সমস্যার এই তালিকা যেন শেষ হচ্ছে না।

করোনা ভাইরাস সংক্রমণে যাদের উপসর্গ তুলনামূলকভাবে মৃদু ছিল, তারাও অনেকে অভিযোগ করছেন যে তারা অনেক কিছু মনে রাখতে পারছেন না, কেউ বা মানসিক অবসাদ বোধ করছেন, অনেকে আবার কোনো কিছুতে আগের মতো মনসংযোগ করতে পারছেন না। আর যারা স্ট্রোকের শিকার হয়েছেন, তাদের পরীক্ষা করে ডাক্তাররা যা দেখেছেন তা রীতিমত ভীতিকর।

করোনা ভাইরাস সংক্রমণের পর দুবার স্ট্রোকের শিকার হয়েছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ সংক্রান্ত পরিচালক পল মিলরি। স্ট্রোকের পর তার চিকিৎসা করেছিলেন কনসালট্যান্ট নিউরোলজিস্ট ডা. অরবিন্দ চন্দ্রদেবা।

তিনি বলেছেন, তিনি যখন বাড়ি ফিরতে হাসপাতাল থেকে বেরুবেন ঠিক তখন পলকে নিয়ে এ্যাম্বুলেন্সটি আসে। পলের মুখে তখন একটা ভাবলেষহীন অভিব্যক্তি, তিনি শুধু এক পাশে দেখতে পাচ্ছিলেন। সংক্রমণের পর দুবার স্ট্রোকের শিকার হন পল মিলরি। দ্বিতীয় স্ট্রোকের পর পলের মস্তিষ্কের একটা অংশে রক্ত পৌঁছাতে পারছিল না।

ড. চন্দ্রদেবার হাসপাতাল এন এইচ এন এন-এ দুসপ্তাহের মধ্যে ৬ জন কোভিড-১৯ আক্রান্ত লোককে ভর্তি করা হয়- যাদের স্ট্রোক হয়েছে। তাদের প্রত্যেকের দেহে রক্ত গুরুতরভাবে জমাট বেঁধে গিয়েছিল।

 





ads






Loading...