আবাসিক পাখি সাতভাই ছাতারে


poisha bazar

  • হাসিব খান
  • ১২ অক্টোবর ২০১৯, ১৮:৫৮,  আপডেট: ১২ অক্টোবর ২০১৯, ১৯:১৩

সাতভাই ছাতারে (বৈজ্ঞানিক নাম: Turdoides striata), বন ছাতারে, ক্যাচক্যাচিয়া, সাতবইলা বা সাতভায়লা Leiothrichidae (লিওথ্রিকিডি) গোত্র বা পরিবারের অন্তর্গত Turdoides (টুর্ডোইডিস) গণের অন্তর্গত এক প্রজাতির মাঝারি গায়ক পাখি।

এরা সাধারণত ছয় থেকে দশটি দলে বিচরণ করে, অধিকাংশ সময়ে সাতটি ছাতারেকে একসাথে দেখা যায়। সেজন্য এদের নাম হয়েছে সাত ভাই। পাখিটি বাংলাদেশ, ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে দেখা যায়। সারা পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এদের আবাস, প্রায় ৩১ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার। বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা অপরিবর্তিত রয়েছে, আশঙ্কাজনক পর্যায়ে যেয়ে পৌঁছেনি।

শরীরে রয়েছে মেটে-বাদামি রঙ। আর এর ফলেই সে অবলীলায় ধূসর প্রকৃতির সঙ্গে মিশে থাকে। হলদে-সাদা চোখে রয়েছে তার দৃশ্যমান সৌন্দর্য। চঞ্চলতায় কাটে তার প্রতিটি মুহূর্ত। এ ডাল থেকে ও ডাল প্রতিটি প্রহর মুখরিত করে রাখে ছোটাছুটিতে।

বুকে ও গলায় রয়েছে ফিকে বাদামি দাগ এবং পা মেটে-হলুদ। দিনের যেকোনো সময় গাছের ডালে বসে সঙ্গীর আহ্বানে উচ্চস্বরে ‘কে-কে-কে’ ধ্বনিতে ডাকে।সাধারণত এই পাখিরা একসঙ্গে ছয়-সাতটি দলবেঁধে ঘুরে বেড়াই। এ দলে ছয় ভাই, আর একটি বোন থাকে। এরা বিভিন্ন পোকামাকড়-কীটপতঙ্গ খেয়ে বাঁচে। তবে এরা শুকনো কোনো ফল, খেঁজুরের রসের প্রতি আসক্ত বেশি। প্রজনন মৌসুমে এরা যুগলবন্দী হয়ে তিন থেকে চারটি করে নীল রঙের ডিম পাড়ে।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads





Loading...