রাশিয়ার সাথে আলোচনার সম্ভাবনা নাকচ জেলেনস্কির


  • অনলাইন ডেস্ক
  • ২২ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৬

রাশিয়ার সাথে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন জেলেনস্কি। ইউক্রেনে হামলা চালানোয় রাশিয়ার শাস্তি দাবি করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভিডিও ভাষণে তিনি এ দাবি জানান। পাশাপাশি, রাশিয়ার সাথে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেন, ‘ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে আলোচনার বিষয়ে, আপনারা সম্ভবত রাশিয়ার কাছ থেকে আলোচনা সম্পর্কে বিভিন্ন শব্দ শুনেছেন, যেন তারা এর জন্য প্রস্তুত। তারা আলোচনার কথা বলে কিন্তু সামরিক সংহতির ঘোষণা দেয়। তারা আলোচনার কথা বলে কিন্তু ছদ্ম গণভোটের ঘোষণা দেয়।’ এভাবেই কিয়েভ ডনবাস প্রজাতন্ত্র এবং ইউক্রেনের মুক্ত অঞ্চল দ্বারা সংগঠিত গণভোটের নিন্দা করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন যে তিনি এমন একটি সমাধানকে প্রত্যাখ্যান করেছেন যা ইউক্রেনের উপস্থাপিত ‘শান্তি সূত্রের’ বিরোধিতা করবে। ‘যারা নিরপেক্ষতার কথা বলে তাদের মানে অন্য কিছু। তারা কাউকে রক্ষা করার ভান করে, কিন্তু বাস্তবে তারা শুধুমাত্র তাদের স্বার্থ রক্ষা করে,’ তিনি বলেন।

রাশিয়ান কর্তৃপক্ষ বারবার বলেছে যে, মস্কো কিয়েভের সাথে আলোচনা করতে অস্বীকার করে না। যেমন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্লেখ করেছেন, ইউক্রেনের সংঘাতের একটি শান্তিপূর্ণ সমাধান পশ্চিমা দেশগুলির জন্য উপযুক্ত নয়, তাই কিয়েভকে আলোচনা ব্যাহত করার নির্দেশ দেয়া হয়েছিল। সূত্র: তাস। 

 

মানবকণ্ঠ/পিবি


poisha bazar