ফিনল্যান্ড ‘ভুল’ করছে : পুতিন


  • অনলাইন ডেস্ক
  • ১৫ মে ২০২২, ২১:১৬

ন্যাটোতে যোগ দেয়া নিয়ে ফিনল্যান্ডকে সাবধান করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোকে তিনি জানান, নিরপেক্ষ অবস্থান ত্যাগ করে সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়া হবে একটি ‘ভুল’। একইসঙ্গে ফিনল্যান্ডের নিরাপত্তার উপরে কোনো হুমকি নেই বলেও আশ্বাস দেন পুতিন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, শনিবার দুই নেতার মধ্যে ফোনালাপ হয়। ফিনিশ প্রেসিডেন্টই পুতিনকে ফোন করেছিলেন। তিনি তার টুইটার পেজে বিষয়টি জানিয়ে একটি টুইটও করেন। রাশিয়া ইউক্রেনে হামলা করলে প্রতিবেশি দেশগুলো তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। আগে থেকেই কথা চললেও এবার ন্যাটোতে যোগ দিতে মরিয়া ফিনল্যান্ড ও সুইডেন। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে।

ফোনালাপে ফিনল্যান্ডের জন্য নির্দিষ্ট কোনো হুমকি দেননি পুতিন। তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও ন্যাটোতে যোগ দেয়ার পাল্টা জবাবের কথা জানিয়েছে

এরইমধ্যে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে মস্কো। শনিবার ফোনালাপেও আরও ব্যবস্থা গ্রহণের ইঙ্গিত দেন পুতিন। ক্রেমলিন থেকে জানানো হয়, রুশ প্রেসিডেন্ট সাবধান করে জানিয়েছেন, ফিনল্যান্ড যদি তাদের এতদিনকার নিরপেক্ষ অবস্থা বাতিল করে সেটি হবে একটি বড় ভুল। কারণ ফিনল্যান্ডের নিরাপত্তার উপরে কোনো হুমকি নেই। দেশটির রাজনৈতিক ভাবনায় যদি এ ধরণের পরিবর্তন আসে, তাহলে তা রাশিয়া-ফিনল্যান্ড সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে। অথচ বছরের পর বছর ধরে দুই দেশের মধ্যে ভালো প্রতিবেশি এবং সহযোগীতার সম্পর্ক গড়ে উঠেছে।


poisha bazar