বিশ্বে যেসব জায়গায় সূর্য কখনো অস্ত যায় না


  • অনলাইন ডেস্ক
  • ০৮ এপ্রিল ২০২২, ২০:০৫

আমরা সূর্যাস্ত, আর সূর্যোদয়ে অভ্যস্ত। কিন্তু পৃথিবীতে এমনও কিছু জায়গা রয়েছে যেখানে ডোবে না সূর্য। খাতায় কলমে এই ঘটনাকে বলা হয় 'দ্য মিডনাইট সান'। এই প্রাকৃতিক ঘটনাটি উত্তর মেরু এবং অ্যান্টার্কটিক বৃত্তের দক্ষিণে স্থানীয় গ্রীষ্মের মাসগুলোতে ঘটে। পোলার নাইট নামে বিপরীত ঘটনাটি ঘটে, যখন সূর্য শীতকালে দিগন্তের নীচে থেকে যায়।

চলুন তবে জেনে নেয়া যাক বিশ্বের যে জায়গাগুলোতে সূর্য কখনো অস্ত যায় না-

কানাডা

দেশটির ইনুভিক এবং উত্তর-পশ্চিম অঞ্চলগুলোর মতো কিছু জায়গায় গ্রীষ্মে প্রায় ৫০ দিনের জন্য অবিরাম সূর্যের আলো দেখা যায়। দেশটি সারা বছরই তুষারে ঢাকা থাকে।

ফিনল্যান্ড

দেশটির বেশিরভাগ অঞ্চলে গ্রীষ্মকালে টানা ৭৩ ঘণ্টা সরাসরি সূর্যকে জ্বলজ্বল করতে দেখা যায়। এ দেশের নাগরিকরা শীতের সময় সূর্যের আলো অনুভব করেন না। মধ্যরাতের সূর্যটি আর্কটিক বৃত্তের উপরে উজ্জ্বল হয় তবে এখানে সূর্য সংক্ষিপ্ত ভাবে দিগন্তের বাইরে চলে যায় এবং আবার উত্থিত হয়। যার ফলে শেষ রাত এবং ভোরের মধ্যে সীমারেখা ঝাপসা হয়ে যায়।

সুইডেন

মে মাসের প্রথম থেকে আগস্টের শেষের দিকে সূর্য মধ্যরাতের আশেপাশে ডুবে যায় এবং ভোর ৪টে নাগাদ আবার ওঠে। এই দেশে স্থায়ী ভাবে সূর্যের আলোর সময়কাল এক বছরের মধ্যে ছ’মাস পর্যন্ত স্থায়ী হয়।

আলাস্কা

মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষের দিকে আলাস্কায় সূর্য অস্ত যায় না। ফেয়ারব্যাঙ্কস, আলাস্কা আর্কটিক সার্কেলের দক্ষিণে যেখানে গ্রীষ্মের সময় নিরক্ষরেখা থেকে সূর্যের দূরতম স্থানে অবস্থানকালে বেলা সাড়ে ১২টায় সূর্য অস্ত যায়। কারণ ফেয়ারব্যাঙ্কসটি আদর্শ সময় মানের অঞ্চল থেকে ৫১ মিনিট এগিয়ে।

নরওয়ে

দেশটি মধ্যরাতের সূর্যের দেশ হিসাবে পরিচিত। নরওয়ের অধিক উচ্চতার কারণে, দিনের আলো থাকার সময়টি ঋতুভেদে বিস্তর ফারাক সৃষ্টি করে। এই দেশে মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষের দিকে প্রায় ৭৬ দিনের জন্য, সূর্য প্রায় ২০ ঘণ্টার জন্য কখনোই অস্ত যায় না।

আইসল্যান্ড

দেশটিতে সূর্য কখনোই পুরোপুরি ভাবে অস্ত যায় না। রাতের বেলাতেও দিগন্ত জুড়ে অনুভূত হয়। ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ মে মাসের প্রথম থেকে জুলাই পর্যন্ত অন্ধকার দেখতে পায় না। কারণ সূর্য সব সময় দিগন্তের উপরে থাকে। মেরু অঞ্চলে গ্রীষ্মের সময়, মধ্যরাতে সূর্য অস্ত যায় এবং ভোর ৩টের সময় ফের উঠে আসে।


poisha bazar


ads