ইতালিতে চালু হলো কোভিড ফ্রি ট্রেন


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ এপ্রিল ২০২১, ১০:৩২

কোভিড ফ্রি ট্রেন। শুনতে নতুন মনে হলেও আধুনিক বিশ্বে করোনার সাথে টিকতে হলে এমন কৌশলের বিকল্প নেই। সাথে দরকার সচেতনতা। আর সেই কৌশল অবলম্বন করেই ইতালি চালু করলো কোভিড ফ্রি টেন।

কোভিড ফ্রি দুটি ট্রেন ইতালির মিলান সেন্ট্রাল স্টেশন থেকে প্রতিদিন রাজধানী রোমের টারমিনি স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। একইভাবে রাজধানী রোমের টার্মিনি স্টেশন থেকে প্রতিদিন দুটি কোভিড ফ্রি ট্রেন মিলান সেন্ট্রাল স্টেশনে ফিরবে।

মূলত আসন্ন গ্রীষ্মের ছুটিতে পর্যটন শিল্পের প্রসার ঘটাতে এমন সার্ভিস চালু করলো দেশটির কর্তৃপক্ষ। দেশটির বাণিজ্যিক রাজধানী মিলান এবং রাজধানী রোমের মধ্যে প্রতিদিন চলাচল করবে এ ট্রেন দুটি।

কোভিড ফ্রি ট্রেনে চড়তে লাগবে করোনা নেগেটিভ সার্টিফিকেট। সার্টিফিকেট ছাড়া ট্রেনে চড়ার কোনো অনুমতি মিলবে না কোনোভাবেই।

শুক্রবার (১৬ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় রাজধানী রোমের উদ্দেশে প্রথম ট্রেনটি ছেড়ে যায়। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যায় চলাচল করবে আরও একটি ট্রেন। ট্রেন দুটি শিল্প শহর মিলানের সেন্ট্রাল স্টেশন থেকে রাজধানী রোমের টার্মিনি স্টেশনে গিয়ে থামবে। ৪৭৭ কিলোমিটার রুটের এই যাত্রায় সময় লাগবে মাত্র ৩ ঘণ্টা ৪০ মিনিট।

ইতালির পর্যটনশিল্প দেশটির জিডিপির ১৪ শতাংশ জোগান দেয়। গত বছর দেশটিতে ৭০ শতাংশ কমে গেছে পর্যটক। তবে দেশজুড়ে পর্যটকদের আগমন বৃদ্ধির জন্য সরকার গ্রহণ করছে নানাবিধ পরিকল্পনা।






ads
ads