চাপ বাড়াতে নাভালনির ভাইকে গ্রেফতার করেছে রুশ পুলিশ

- ছবি: সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ২৮ জানুয়ারি ২০২১, ১১:১৪

রাশিয়ান সরকারের কঠোর সমালোচক অ্যালেক্সেই নাভালনির ভাই ওলেগ নাভালনিকে গ্রেফতার করেছে রাশিয়ার পুলিশ। এ ছাড়া তার বিভিন্ন সহযোগীর বাড়িতে অভিযান চালানো হয়েছে।

এএফপি জানিয়েছে, নাভালনির ওপর চাপ বাড়াতে তার অ্যাপার্টমেন্ট ও অফিসগুলোতে তল্লাশি চালানো হয়েছে। এদিকে প্রেসিডেন্ট পুতিনের এই সমালোচকের মুক্তির দাবিতে দেশটিতে ব্যাপক বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

তার মুক্তির দাবিতে শনিবার হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন। প্যারোলের শর্ত লঙ্ঘনের দায়ে নাভালনিকে ৩০ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন রাশিয়ার একটি আদালত। তবে নাভালনি তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন।

বিক্ষোভকে অবৈধ বলে আখ্যায়িত করেছে পুলিশ। আর পর্যবেক্ষণ সংস্থা ওভিডি-ইনফো জানিয়েছে, এ ঘটনায় প্রায় চার হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। রোববার ফের বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

অ্যালেক্সেই নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনের পরিচালক ইভান জাদানভ বলেন, তল্লাশির সময় ওলেগ নাভালনি তার ভাইয়ের ফ্ল্যাটে ছিলেন।

অর্থ আত্মসাতের অভিযোগে ওলেগ নাভালনি সাড়ে তিন বছর কারাদণ্ড ভোগ করার পর মুক্তি পেয়েছিলেন। ভিন্নমতাবলম্বীদের দমন করতেই এই অভিযান বলে জানিয়েছেন তিনি।

একই অভিযোগে প্যারোলে ছিলেন অ্যালেক্সেই নাভালনি।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোয় বিক্ষোভের সময় স্বাস্থ্য ও মহামারী প্রতিরোধে আরোপ করা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে একটি ফৌজদারি তদন্ত চলছে। শনিবার নাভালনির সমর্থনে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছিলেন।

মানবকণ্ঠ/আইএইচ


poisha bazar

ads
ads