ফ্রান্সে করোনায় সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড

ফ্রান্সে করোনায় সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড
ফ্রান্সে করোনায় সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ মে ২০২০, ১১:৫৫

ভয়ংকর রূপ ধারণ করেছে করোনাভাইরাসে (কোভিড-১৯)। বিশ্বজুড়ে প্রতিদিন এই ভাইরাসে হু হু করে মৃত্যুর সংখ্যা বাড়ছেই। ভাইরাসটিতে এখন পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৬৬৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে করোনায় শনিবার (২ মে) ফ্রান্সে ১৬৬ জনের মৃত্যু হয়েছে। যা দেশটিতে গত পাঁচ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। শুক্রবার দেশটিতে মারা গিয়েছিল ২১৮ জন। সব মিলিয়ে ফ্রান্সে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৪ হাজার ৪৬০।

ইউরোপের এই দেশটিতে কেবল মৃত ও আক্রান্তের সংখ্যাই কমেনি, কমেছে আইসিইউতে থাকা রোগীর সংখ্যাও। শুক্রবার দেশটির আইসিইউতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ৮৭৮ জন। শনিবার সেটা কমে হয়েছে ৩ হাজার ৮২৭ জন। টানা ২৪তম দিনের মতো কমেছে আইসিইউ’র রোগীর সংখ্যা।

একইসঙ্গে কমেছে হাসপাতালে থাকা রোগীর সংখ্যাও। চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২৫ হাজার ৮৮৭ থেকে কমে হয়েছে ২৫ হাজার ৮২৭। যা দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।

১৭ মার্চ লকডাউন ঘোষণা করেছিলো ফ্রান্স। ১১ মে থেকে সেখানে লকডাউনের কড়াকড়ি শিথিল হতে যাচ্ছে। তবে স্বাস্থ্য জরুরি অবস্থা বহাল থাকবে ২৪ জুলাই পর্যন্ত। আর যেসব ফরাসি বিদেশ থেকে দেশে ফিরবেন তাদেরকে বাধ্যতামূলক দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী ৮৩ হাজারের বেশি মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ লাখ ৮১ হাজার ৩৫১ জনে। এছাড়া নতুন করে ৫ হাজার ২১৫ জনের মৃত্যু হওয়ায় প্রাণহানি সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৪৪ হাজার ৬৬৩ জনে। এ পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১ লাখ ২১ হাজার ৪৯৯ জন।

মানবকণ্ঠ/এসকে

 





ads






Loading...