করোনায় একদিনে মৃত্যুর রেকর্ড ভাঙল যুক্তরাষ্ট্রে

করোনায় একদিনে মৃত্যুর রেকর্ড ভাঙল যুক্তরাষ্ট্রে
করোনায় একদিনে মৃত্যুর রেকর্ড ভাঙল যুক্তরাষ্ট্রে - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ এপ্রিল ২০২০, ১৪:০৩

পরিসংখ্যান অনুযায়ী করোনাভাইরাসে একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মারা গেছে ১৯৭৩ জন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী এ নিয়ে যুক্তরাষ্ট্রে ১৪ হাজার ৭৯৭ জন মানুষ মারা গেছে।

ভাইরাসটিতে সবচেয়ে বিপর্যস্ত দেশটির জনবহুল অঙ্গরাজ্য নিউ ইয়র্ক। শুধু এখানেই কোভিড-১৯ শনাক্ত রোগীর সংখ্যা দেড় লাখের কাছাকাছি। এরমধ্যে ছয় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে অঙ্গরাজ্যটিতে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৫ হাজার ১৬০ জন্য। অর্থাৎ বিশ্বের সবচেয়ে আক্রান্ত যুক্তরাষ্ট্রেই। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৯৭ জনের। সুস্থ হয়েছেন ২২ হাজার ৮৯১ জন।

এদিকে করোনার প্রকোপ ঠেকাতে নিরলসভাবে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে মারা যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরাও। গত সপ্তাহে পরীক্ষার পর করোনা ধরা পড়ে মিসোরি রাজ্যের সেন্ট লুইসের সেন্ট ম্যারি হসপিটালের নার্স জুডি উইলসন গ্রিফফিনের। পরে তিনি মারা যান।

চিকিৎসক, নার্স এবং হাসপাতালে কর্মরত অন্যরা বেশ কিছুদিন থেকেই ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) অভাবের কথা বলে আসছেন। সুরক্ষা স্যুট, মাস্ক, গ্লোভস, হেড কভার প্রয়োজনের তুলনায় পাচ্ছেন না তারা। সে কারণে অনেক বেশি ঝুঁকির মধ্যে কাজ করতে হচ্ছে তাদের।

অপরদিকে, করোনা সঙ্কটে মার্কিন অর্থনীতি ও কোটি কোটি মানুষের জন্য দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের একটি চুক্তিতে পৌঁছেছে হোয়াইট হাউস এবং সিনেট।

করোনার কারণে দেশটির সঙ্কোচনশীল অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে এই প্রণোদনা দেওয়া হচ্ছে। মহামারির কবলে স্বাস্থ্য সেবা, ব্যবসা-বাণিজ্য এবং মার্কিন সাধারণ জনগণকে সহায়তা করতে এই অর্থ বিশেষ সহায়ক হবে।

এছাড়া করোনায় বিপর্যস্ত এলাকার জনগণকে এই অর্থ সহায়তা দেয়া হবে। হাসপাতালের জন্য নেওয়া মার্শাল পরিকল্পনাতেই প্রণোদনার ১৩০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে।

মানবকণ্ঠ/এফএইচ

 





ads







Loading...