করোনায় দিশাহারা ইউরোপ

করোনায় দিশাহারা ইউরোপ
- ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ মার্চ ২০২০, ২০:২৬

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ৬৫ হাজার সাবেক ডাক্তার ও নার্সকে কাজে ফেরার অনুরোধ করেছে ব্রিটেন। ইতালিকে সাহায্য করতে বিশেষজ্ঞ চিকিৎসক দল পাঠিয়েছে চীন। করোনা ভাইরাসের এপিসেন্টার এখন ইউরোপ। ইতালিতে মৃতের সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে।

দেশটিতে তিন হাজার ৪০৫ জন মারা গেছেন, আক্রান্ত ৪১ হাজার। পুরো দেশ লকডাউন করে দেয়া হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে না করোনার বিস্তার। ইতালির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চীন। গত ১৫ মার্চ রাতে চীনা চিকিৎসকদের ৯ সদস্যের প্রথম দল ইতালির রোমে পৌঁছায়। সঙ্গে নিয়ে যায় কয়েক টন জরুরি চিকিৎসা সামগ্রী।

এরপর ১৮ মার্চ চীনের ১২ সদস্যের আরেকটি চিকিৎসক দল ১৭ টন জরুরি চিকিৎসা সামগ্রীসহ ইতালির আরেক শহর মিলানে পৌঁছায়। ইতালির আগে চীন ইরান ও ইরাকে চিকিৎসক দল এবং করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি চিকিৎসাসামগ্রী পাঠিয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ এজেন্সি।

ইতালি ও চীনের পর ইরানে করোনা সংক্রমণে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। জন হপকিন্সের তথ্যানুযায়ী ইরানে ১২৮৪ জন মারা গেছেন। এ ছাড়া জ্যাক মা ফাউন্ডেশন অ্যান্ড আলিবাবা ফাউন্ডেশন থেকে ইতালির রেড ক্রসকে মাস্ক, কিটস এবং ভাইরাস প্রতিরোধে নানা জরুরি চিকিৎসাসামগ্রী পাঠিয়েছে। বুধবার সেগুলো রোমে পৌঁছায়।

ইতালি, ফ্রান্স বা স্পেনের মতো না হলেও যুক্তরাজ্যে করোনা ভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত ২৭১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৩৮ জন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে ব্রিটিশ সরকার ৬৫ হাজার সাবেক চিকিৎসক ও নার্সকে কাজে ফেরার অনুরোধ করেছেন।

এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় শেষ বর্ষের মেডিক্যাল শিক্ষার্থীদেরও নানা হাসপাতালে মোতায়েন করেছে। ইংল্যান্ডের প্রধান নার্সিং কর্মকর্তা রুথ মে বলেন, আমরা একা এটা (করোনা মোকাবিলা) করতে পারব না। তাই আমি সদ্য সাবেক নার্সদের অনুরোধ করছি, বৈশ্বিক এই মহামারীর মধ্যে দয়া করে আপনাদের দক্ষতা ও অভিজ্ঞতাকে আমাদের ধার দিন। আমরা নিশ্চিত, আপনারা জীবন বাঁচাতে সাহায্য করতে পারবেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...