করোনা : মিশরে মসজিদ ও গির্জা বন্ধের সিদ্ধান্ত

করোনা : মিশরে মসজিদ ও গির্জা বন্ধের সিদ্ধান্ত
- ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ মার্চ ২০২০, ১৯:৩৫,  আপডেট: ২২ মার্চ ২০২০, ১৯:৩৯

করোনা ভাইরাস সংক্রমণ রোধে সকল মসজিদ ও গির্জা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মিশর। দেশটির জনগণ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবেশী দেশগুলোর মোট করে জরুরি অবস্থা জারির আহ্বান জানালে সরকার এই সিদ্ধান্ত নেয়। খবর- বার্তা সংস্থা রয়টার্স।

গত কয়েকদিনে মিশরে অন্তত ২৮৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে।

এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের নাগরিকরা ক্ষোভ জানাচ্ছিলেন। তারা দাবি জানাচ্ছিলেন, মসজিদে জুমার নামাজ ও গির্জায় রোববারের প্রার্থনা বাতিল করার।

সরকারের পদক্ষেপের পর এ সিদ্ধান্তের সঙ্গে একাত্মতা জানিয়েছে দেশটির ইসলামিক অনুদান মন্ত্রণালয়। তারা বলছে, ‘আত্মার সংরক্ষণের প্রয়োজনীয়তার জন্য’ সব মসজিদ বন্ধ করে দিচ্ছে, কিন্তু মসজিদের মাইকে আজান দেওয়া অনুমোদন করবে।

মিশরের শীর্ষ সুন্নি মুসলিম কর্তৃপক্ষ আল আজহার জানিয়েছে, তারা শনিবার থেকে পুরনো কায়রোতে অবস্থিত তাদের ঐতিহাসিক মসজিদটি ‘মুসুল্লিদের নিরাপত্তার জন্য করোনাভাইরাস প্রাদুর্ভাব শেষ না হওয়া পর্যন্ত বন্ধ রাখবে’।

১৫ মার্চ আল আজহারের জ্যেষ্ঠ বিদ্বানদের কাউন্সিল ‘লোকজনকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে’ সরকারের মসজিদ বন্ধ করে দেয়ার অধিকার আছে বলে জানিয়েছিল।

মিশরে এক লাখেরও বেশি মসজিদ আছে বলে জানিয়েছে রয়টার্স।

শনিবার মিশরের কপটিক অর্থোডক্স গির্জা করোনাভাইরাস শঙ্কার জন্য তাদের সব গির্জার দরজা ও সম্মিলিত প্রার্থনা দুই সপ্তাহের জন্য বন্ধ করার নির্দেশ দিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে।

গির্জাটি মঠ পরিদর্শন ও গির্জা সংলগ্ন সমবেদনা হলগুলোও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বলে জানা গেছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...