পশ্চিমা মিত্রদের সমর্থন চান এরদোগান

পশ্চিমা মিত্রদের সমর্থন চান এরদোগান
এরদোগান - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ মার্চ ২০২০, ১৭:২০

ইদলিবে লড়াই যখন প্রচণ্ড রূপ নিয়েছে, তখন সিরিয়া যুদ্ধ নিয়ে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের বাস্তবিক সমর্থন দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। ইতোমধ্যে তুর্কি-গ্রিস সীমান্তে শরণার্থী সঙ্কট কঠিন আকার নিয়েছে।

হাজার হাজার শরণার্থী গ্রিসে ঢুকতে চাইলে নতুন করে বেড়ে ওঠা উত্তেজনা নিয়ে ইউরোপীয় ও ন্যাটো নেতাদের সঙ্গে আলোচনা করতে ব্রাসেলস গেছেন এরদোগান। এর আগে গত মাসে নিজেদের ভূখণ্ডে শরণার্থীদের আটকে রাখতে পারছে না বলে জানিয়ে দেয় আঙ্কারা।

ন্যাটো সেক্রেটারি জেনস স্টোলেনবার্গের সঙ্গে আলোচনার পর এরদোগান বলেন, সিরিয়া থেকে আসা কয়েক লাখ শরণার্থীকে সামাল দিতে পশ্চিমা মিত্রদের সমর্থন চেয়েছি। তিনি বলেন, এই সঙ্কট সিরিয়া থেকে উদ্ভুত। নিরাপত্তা ও মানবিকতার দিক থেকে যা আমাদের অঞ্চলের জন্য হুমকি।

ইউরোপও এতে নিরাপদ না। কোনো ইউরোপীয় দেশের বিলাসিতার সুযোগ নেই, যে এ সঙ্কট নিয়ে তারা উদাসীন থাকবে। শরণার্থীরা গ্রিসের সঙ্গে তুরস্কের সীমান্তে গিয়ে জড়ো হয়েছেন।

এর আগে এরদোগান সরকার জানায় যে, এসব শরণার্থীকে ধরে রাখা তাদের পক্ষে আর সম্ভব না। ইদলিবের উত্তর-পশ্চিমাঞ্চলে তীব্র লড়াইয়ে কয়েক ডজন সেনা নিহত হওয়ার পর এমন উদ্যোগ নেয়া হয়েছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...