কাতালান নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনায় তীব্র বিক্ষোভ

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ১৬ অক্টোবর ২০১৯, ১২:৪০

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ৯ স্বাধীনতাকামী নেতাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে কারাদণ্ড দেয়ায় ক্ষোভে ফুঁসছে অঞ্চলটির বাসিন্দারা। সুপ্রিম কোর্টের ওই রায়ের বিরুদ্ধে সোমবার রাজপথে নেমেছে বিক্ষুব্ধ কাতালানরা। এদিন বার্সেলোনা বিমানবন্দর এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হন অন্তত ৩৭ আন্দোলনকারী। কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

বিবিসি জানিয়েছে, কাতালোনিয়ার বিভিন্ন স্থান থেকে বিক্ষোভকারীরা বার্সেলোনা চত্বরে সমবেত হয়। এই চত্বর থেকেই ২০১৭ সালে স্বাধীনতার জন্য গণভোটের দাবি উঠেছিল। সোমবারের বিক্ষোভে অংশগ্রহণকারীদের দাবি, কাতালান নেতাদের বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছেন আদতে সেটি কোনো বিচার নয়। বরং স্বাধীনতাকামীদের প্রতি কর্তৃপক্ষের প্রতিশোধস্পৃৃহা থেকেই এ রায় দেয়া হয়েছে। তবে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বিক্ষোভকারীদের দাবি নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, অপরাধমূলক কর্মকাণ্ড প্রমাণ হওয়ার কারণেই কাতালান নেতাদের সাজা দেয়া হয়েছে। এর সঙ্গে প্রতিশোধস্পৃহার কোনো সম্পর্ক নেই। নেতাদের বিরুদ্ধে রায়ের নিন্দা জানিয়ে আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের আহবান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং কাতালান ফুটবল ফেডারেশন।

উল্লেখ্য, ২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে আন্দোলনের সময় নিজেদের ভূমিকার জন্য সোমবার অঞ্চলটির ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads





Loading...