সিরিয়ায় তুরস্কের অভিযানে ঘরবাড়ি হারিয়েছে লক্ষাধিক মানুষ

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ১৩ অক্টোবর ২০১৯, ১১:২৮

সিরিয়ার উত্তরের কুর্দি অধ্যুষিত অঞ্চলে তুরস্কের অভিযানে এক লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। গত শুক্রবার জাতিসংঘের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। বুধবার অভিযান শুরুর পর এই মানুষেরা পালিয়েছে। ওই সংস্থাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক অভিযানের কারণে তাল তামের শহর ও হাসাকেহ নগরীর বিভিন্ন স্থাপনা ও বিদ্যালয়ে অনেক মানুষ আশ্রয় নিয়েছে।

৭ অক্টোবর সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। পরে ৯ অক্টোবরর সিরিয়ার উত্তরাঞ্চলে ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে আঙ্কারা। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের পূর্ব দিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে। পরে কুর্দি নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলীয় অভিযানে বিমান হামলা ও স্থল অভিযান জোরালো করে তুরস্ক। এতে তিন শতাধিক ‘জঙ্গি’ নিহত হয়েছে বলে দাবি করেছে আঙ্কারা।

মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, এ অভিযানে ১১ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা তাদের। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, এতে এক তুর্কি সেনা নিহত হয়েছে। সেনারা বেশ কিছু লক্ষ্যবস্তু দখল করেছে। এছাড়া সীমান্তের কেন্দ্রীয় অঞ্চলে তুমুল লড়াই চলছে।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads





Loading...