বীরপ্রতীক তারামন বিবি হচ্ছেন তানহা তাসনিয়া


  • অনলাইন ডেস্ক
  • ০৩ নভেম্বর ২০২১, ২২:০৭

বিনোদন প্রতিবেদক

মুক্তিযুদ্ধ বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা। এই যুদ্ধের মধ্য দিয়েই আমরা লাভ করেছি স্বাধীন দেশ, নিজস্ব পতাকা। ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণ বর্বর হানাদার পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্রযুদ্ধে অবতীর্ণ হয়। তারই পরিণতিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে খোদিত হয় একটা নাম- ‘স্বাধীন সার্বভৌম বাংলাদেশ’। বাঙালির জাতীয় ইতিহাস সৃষ্টিতে পুরুষের যেমন ভূমিকা ছিল, তেমনি নারীদের অবদানও অনস্বীকার্য। আমাদের মুক্তিযুদ্ধে নারীদেরও ছিল সক্রিয় অংশগ্রহণ। যুদ্ধে অংশ নেয়ার পাশাপাশি নারী বিভিন্নভাবে এ সময় সহযোগিতা করেছেন। বীরপ্রতীক মুক্তিযোদ্ধা তারামন বিবি তেমনই একজন নারী। তারামন বেগম, যিনি বীরপ্রতীক তারামন বিবি নামে পরিচিত। সেইসব অজানা নারীর বীরত্ব তুলে ধরতে এবার তৈরি হচ্ছে সিনেমা। এই সিনেমায় তার চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা ও মিষ্টি হাসির তানহা তাসনিয়া। ছবির নাম ‘তারামন’। এটি পরিচালনা করবেন আমিনুর ইসলাম লিটন। ষড়ৈশ্বর্য মুহম্মদের চিত্রনাট্যে এ সিনেমার কাজ শুরু হবে শিগগিরই।

‘তারামন’ সিনেমা নিয়ে গতকাল সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে তানহা বলেন, ‘আমি ‘তারামন’ সিনেমায় বীরপ্রতীক তারামন বিবি চরিত্রে অভিনয় করছি। এই ভাবনাটা দারুণভাবে আমাকে গর্বিত করছে। বেশ কিছুদিন ধরে তাকে নিয়ে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন, লেখা, বই সংগ্রহ করে পড়ার চেষ্টা করছি। তার সংগ্রাম, ত্যাগ, যাতনাগুলো অনুধাবন করতে চাচ্ছি, বুঝতে চেষ্টা করছি প্রস্তুতি হিসেবে।’ তিনি আরো বলেন, ‘তারামন বিবির চরিত্র নিয়ে ভেতরে ভেতরে অনেক উত্তেজিত হয়ে আছি।’

‘তারামন’ সিনেমার উপদেষ্টা পরিচালক হিসেবে আছেন প্রখ্যাত নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ। তিনি বলেন, এটা খুবই চমত্কার এক উদ্যোগ। মুক্তিযুদ্ধে নারীদের যে ভূমিকা ও অবদান তা তুলে ধরার বিকল্প নেই। সবার মাঝে তাদের নাম ও গুরুত্ব ছড়িয়ে দিতে হবে। আমি এ ছবিটির সাফল্য কামনা করি। তানহা যেন পর্দায় আদর্শ তারামন বিবি হয়ে উঠতে পারেন সেই প্রত্যাশা করি।

উজান প্রকাশনীর ব্যানারে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি। এটি পুরোপুরি তারামন বিবির বায়োপিক নয়, তবে তার জীবনের কিছু ঘটনা তুলে ধরা হবে। ডিসেম্বরে উত্তরবঙ্গ, মানিকগঞ্জ ও ঝিনাইদহ অঞ্চলে শুরু হবে এর শুটিং। 

প্রসঙ্গত, চিত্রনায়িকা তানহা তাসনিয়ার গেল কয়েক বছর ধরে শোবিজে পথচলা। চলচ্চিত্র ক্যারিয়ারের শুরু ‘ভোলা তো যায় না তারে’ ছবির মাধ্যমে। এরপর ‘ধূমকেতু’, ‘ভালো থেকো’ নামে দুটি ছবি মুক্তি পেয়েছে তানহার। বর্তমান সময়ে নাটক, ওয়েব সিরিজ এবং মডেলিং করছেন এই অভিনেত্রী।


poisha bazar

ads
ads