অনুদানের ছবিতে তিশা

অনুদানের ছবিতে তিশা
নুসরাত ইমরোজ তিশা

poisha bazar

  • বিনোদন প্রতিবেদক
  • ২৪ সেপ্টেম্বর ২০২০, ২২:১৭

নুসরাত ইমরোজ তিশা বর্তমান প্রজন্মের জনপ্রিয় অভিনেত্রী। টিভি নাটকের মাধ্যমে তিনি তার অভিনয় জীবন শুরু করেন। তবে গান দিয়েই শুরু হয়েছিল তিশার পথচলা। ১৯৯৭ সালে অনন্ত হীরার ‘সাত প্রহরের কাব্য’ নামে একটি নাটকে শিশুশিল্পী হিসেবে শখের বশে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পদার্পণ করেন। এর পরেই অভিনয় ও মডেলিং ব্যস্ত হয়ে পড়েন তিনি। খুব অল্প সময়ের মধ্যে সকল শ্রেণির দর্শকের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠেন। একাধিকবার জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বছরজুড়ে অভিনয় নিয়ে ব্যস্ত থাকলেও করোনা মহামারী শুরু হওয়ার পর শুটিং বন্ধ রাখেন। দীর্ঘ ছয় মাস করোনাকালের সঙ্গ নিরোধের বিধি মেনে বাসায় থাকার পর আবারও তিনি কাজে ফিরেছেন। সম্প্রতি পুবাইলে একটি নাটকের শুটিং করেছেন তিশা। বর্তমান সময়ের জনপ্রিয় এই অভিনেত্রী ছোট পর্দার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্রে অভিনয় করছেন। এরই ধারাবাহিকতায় তিনি এবার সরকারি অনুদানের সিনেমায় নাম লেখিয়েছেন।

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতাকে নিয়ে নির্মাণাধীন সিনেমায় অভিনয় করবেন তিশা। এতে বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে মনোজ প্রামাণিককে দেখা যাবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে সিনেমাটির মহরত অনুষ্ঠিত হয়। এতে তিশার নাম ঘোষণা করা হয়।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘ভালোবাসা প্রীতিলতা’ উপন্যাস অবলম্বনে এটি নির্মিত হচ্ছে। সিনেমাটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ।

মহরত অনুষ্ঠানে সেলিনা হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

অনুষ্ঠানে সিনেমা প্রসঙ্গে পরিচালক প্রদীপ বলেন, ‘আমরা খুব শিগগিরই এর শুটিং শুরু করব। পরিকল্পনা আছে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কাজে নামার।’

এ চলচ্চিত্রে আরও অভিনয় করবেন, মান্নান হীরা, মৃন্ময়ী রূপকথা, কামরুজ্জামান তাপু, ইন্দ্রানী ঘটক, অমিত রঞ্জন দে, সুচয় আমিন, পাশা মোস্তফা কামাল, মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, আরিফুল ইসলাম হাবিব, পংকজ মজুমদার, তামিমা তিথি প্রমুখ।

২০১৯-২০ অর্থ বছরের অনুদানের এই সিনেমার পোশাক পরিকল্পনায় রয়েছেন শিল্পী কনক আদিত্য। সংগীত পরিচালনা করছেন বাপ্পা মজুমদার।

প্রসঙ্গত, তিশা মেরিল লিপজেলের বিজ্ঞাপনে অভিনয়ের মাধ্যমে মডেল হিসেবে যাত্রা করেন। এরপর একে একে কোকা-কোলা, সিটিসেল আর কেয়া সাবানের বিজ্ঞাপনে অভিনয় করেন। ১৯৯৮ সালে ‘সাত প্রহরের কাব্য’ নাটক দিয়ে টেলিভিশনের পর্দায় তার অভিষেক হয়। নাটকটি রচনা করেন অনন্ত হীরা আর পরিচালনা করেন আহসান হাবীব। এরপর আর তাকে পেছনের দিকে তাকাতে হয়নি। একের পর এক অনেক জনপ্রিয় নাটক দর্শককে উপহার দিয়েছেন। তিশার উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে- নুরুল হুদা একদা ভালোবেসেছিল, অরন্যে জ্যোৎস্না, লাইফ, পূর্ণ দৈর্ঘ্য, এলোমেলো মন, মুনিরা মফস্বলে, ঈদের টিকেট, আরমান ভাই, আরমান ভাই কয়া পারছে, আরমান ভাই ফাইস্যা গেছে, আরমান ভাই বিরাট টেনশনে, আরমান ভাই দি জেন্টেলম্যান, আরমান ভাই হানিমুনে, মিথ্যুক।

তিশা সিনেমায়ও অভিনয় করেছেন সমানতালে। দর্শকের বেশ প্রশংসাও পেয়েছেন। ২০১৬ সালে তার অভিনীত দুটি বাণিজ্যিক সিনেমা মুক্তি পায় ‘অস্তিত্ব’ ও ‘ওয়েটিং রুম’। অস্তিত্ব সিনেমায় তিনি একজন বুদ্ধিপ্রতিবন্ধী কিশোরীর চরিত্রে অভিনয় করেন। অনন্য মামুন পরিচালিত এ সিনেমায় তার বিপরীতে ছিলেন আরিফিন শুভ। এ সিনেমায় অভিনয়ের জন্য ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ২০১৭ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ সিনেমায় একজন স্বনামধন্য পরিচালকের কন্যা চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হন। একই বছর তিনি ‘হালদা নদী’ নিয়ে সচেতনতামূলক হালদা সিনেমায় হাসু চরিত্রে অভিনয় করে প্রশংসা অর্জন করেন। এছাড়া ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’সহ আরও বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন তিশা। তার অভিনয় দক্ষতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ মেরিল-প্রথম আলোসহ বেশ কিছু পুরস্কার অর্জন করেন।

মানবকণ্ঠ/এইচকে 





ads







Loading...