'গান নিয়েই আছি, গান নিয়েই থাকতে চাই'

মানবকণ্ঠ
বেলী আফরোজ

poisha bazar

  • ০৯ আগস্ট ২০২০, ১৪:৩৩,  আপডেট: ০৯ আগস্ট ২০২০, ১৫:৪৯

বেলী আফরোজ এই প্রজন্মের শিল্পী। তৃতীয় শ্রেণিতে পড়াকালে সংগীতে হাতেখড়ি হলেও বর্তমানে চলচ্চিত্রের আইটেম গানে অপরিহার্য একটি নাম। ২০১২ সালে পাওয়ার ভয়েজ প্রতিযোগীতায় অংশ নিয়ে দর্শকদের নজর কাড়েন তিনি। পাওয়ার ভয়েজ খ্যাত এই গায়িকা এখন অডিও, ভিডিও, স্টেজ শো, প্লেব্যাক, টিভি চ্যানেলের শোসহ সংগীতের সকল ক্ষেত্রেই নিজের গায়কী দিয়ে জয় করে নিয়েছেন শ্রোতাদের হৃদয়। আজকের ‘৭ প্রশ্নে তারকাজীবন’ বিভাগে গান-জীবনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন এই তারকা শিল্পী-

করোনাকালে ঈদ কেমন কাটালেন?
ভালো কাটালাম তবে প্রতিবারের মতো নয়। করোনার জন্য ভিন্ন ছিল এবারের ঈদ। কোনো আত্মীয়-স্বজনের কাছে যেতে পারিনি। ঘরবন্দি ঈদ ছিল এবার।

সংগীতে হাতেখড়ি কোন সময়?
আমি খুব ছোটবেলা থেকেই গানপাগল ছিলাম। গানে হাতেখড়ি তৃতীয় শ্রেণিতে পড়াকালে। সেই আমি সংগীতচর্চা শুরু করি চট্টগ্রামের ধ্র“ব পরিষদে। এরপর ওস্তাদ মিহির লালের কাছে ক্ল্যাসিক্যাল সংগীত শেখা। পরবর্তীতে ২০০৪ সালে যোগ দেই চট্টগ্রামের ফিমেল ব্যান্ড দল ‘ব্লু–বার্ডস’ এ। মূলত ওই ব্যান্ডে ড্রামার হিসেবে জয়েন করলেও ড্রামস বাজানোর পাশাপাশি ভয়েসও দিতাম। ব্লু– বার্ডস দিয়েই আমার পেশাদার সংগীতশিল্পী হয়ে ওঠা।

শোবিজ অঙ্গনে যে ক্ষতি হলো তা কী পুষিয়ে নেয়া সম্ভব?
সব ক্ষতি পুষিয়ে নিতে সময় লাগে। করোনাকালের ক্ষতিও পুষিয়ে উঠতে বেশ সময় লাগবে। আমার মনে হয় আমরাই সবচেয়ে বেশি ভুক্তভোগী। জানি না আমাদের কতদিন এভাবে বন্দি থাকতে হবে? গান মানুষকে আনন্দ দেয়, সেই গান নিয়ে আমরা শ্রোতার মুখোমুখি হতে পারছি না। তবে আশা করি শিগগিরই আলো আসবে। আমরা আবারো মেতে উঠবো গানের সুরে।

গত ঈদে কি নতুন কোনো গান এসেছে?
গত ঈদে পিয়াল হাসানের সঙ্গে ‘আপনজন’ শিরোনামে একটি নতুন গান কণ্ঠ দিয়েছি। এটি একটি রোমান্টিক গান। ইউটিউবে গানটি সবাই শুনতে পাবেন। গানটি আমি আর পিয়াল হাসান কণ্ঠ দেয়ার পাশাপাশি মিউজিক ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছি।

প্রথম ও প্রিয় গান নিয়ে কিছু বলুন
আমি ‘রাঙামন’ সিনেমায় প্রথম প্লেব্যাক করেছি। আর প্রিয় গান ‘তুমি মোর জীবনের ভাবনা’। এছাড়াও অন্যান্য ভালোলাগার গানের তালিকাও বেশ বড়।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বলুন
গান নিয়ে আছি গান নিয়েই থাকতে চাই। আমার ইউটিউব চ্যানেলে নিজের গান নিয়ে কাজ করব। একটি স্বপ্ন নিয়ে গান করে আসছি। আর সেটি হলো প্রতিটি শ্রোতার কানে যেন বেলীর গান পৌঁছে যায়। আমার গান শোনার পরে যদি কারো একটুও ভালো লাগে সেটাই হবে আমার সার্থকতা। তবে গানের পাশাপাশি নাটক নিয়ে কাজ করব।

বাংলা গানের ভবিষ্যৎ নিয়ে বলুন
আমি বাঙালি। দেশ ও দেশের বাহিরে বাংলা গান গেয়ে মানুষের মন জয় করছি এটি আমার বড় পাওয়া। বাংলা গান পুরো বিশ্বের মানুষ শুনছেন এটা আমাদের অহঙ্কার।

মানবকণ্ঠ/এইচকে

 






ads