চিরসবুজ গায়ক এন্ড্রু কিশোর

সুজন হাজং

মানবকণ্ঠ
চিরসবুজ গায়ক এন্ড্রু কিশোর

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৮ জুলাই ২০২০, ১৮:৩০

সেই দুরন্ত আঠারো পেরোনোর পর থেকেই এন্ড্রু কিশোরের গান মনের ভেতর গাঁথা। তাঁর অসংখ্য কালজয়ী গানের মধ্যে "আমার বুকের মধ্যেখানে মন যেখানে হৃদয় যেখানে" গানটি এখনো হৃদয়ে দোলা দেয়। প্রথম প্রেমে তারুণ্যের ছোঁয়া লেগেছিল তাঁর গান শুনেই। তাঁর কণ্ঠে অন্যরকম মায়া খুঁজে পাই, অন্যরকম ভাললাগা খুঁজে পাই।

সেই ভাললাগা থেকেই আমার গান লেখা শুরু। বাংলাদেশের শ্রদ্ধেয় সুবীর নন্দী, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, প্রিয়াংকা গোপ থেকে শুরু করে ভারতের নচিকেতা, শুভমিতাসহ তরুণ প্রজন্মের অনেকেই আমার লেখা গান গেয়েছেন। অনেক স্বপ্ন ছিল প্রিয় শিল্পী এন্ড্রু কিশোরের কণ্ঠে আমার লেখা একটি দেশের গান গাওয়ানোর। এন্ড্রু কিশোরের জন্য একটি দেশের গান লিখেছিলাম। গানটিতে সুর করেছেন যাদু রিছিল এবং সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

সোনাভরা ফসলের মাঠে জেগে উঠুক প্রিয় বাংলাদেশ
গ্রাম বাংলার পথে ঘাটে জেগে উঠুক প্রিয় বাংলাদেশ
কোটি প্রাণের স্পন্দনে মুখরিত হোক এই বাংলাদেশ
সংগ্রামী মানুষের চেতনায় জেগে উঠুক প্রিয় বাংলাদেশ

এমন কথার গানটি আর গাওয়া হলো না প্রিয় সংগীতশিল্পী এন্ডু কিশোরের। দু'বছর ধরে বুকের গভীরে লালিত একটি স্বপ্নের হঠাৎ মৃত্যু। সত্যিই খুব কষ্টের, খুব বেদনার। চোখের কোণে এতদিন তিলতিল করে সযত্নে জ্বালিয়ে রাখা আশার পিদিম এভাবে হঠাৎ নিভে গেল। একজন শিল্পীর জীবনবোধ, তৃষ্ণার জল মিশে থাকুক তাঁর প্রিয় জন্মভূমির বুকেই। আশাহত মানুষেরা বেঁচে থাকুক নতুন দিনের অপেক্ষায়। আবার নতুন গানে নতুন সুরে জেগে উঠুক মানুষের পৃথিবী।

জীবনের কিছু গল্প থাকে, সে গল্প কখনো বলা হয় আবার কখনো বলা হয় না। জীবনে কিছু স্বপ্ন থাকে, সে স্বপ্ন কখনো পূরণ হয়, আবার কখনো পূরণ হয় না। জীবনের স্বপ্ন আর গল্পেই মাঝেই প্রিয় শিল্পীকে খুঁজে নেব। তাঁকে খুঁজে নেব তাঁর গাওয়া সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম, বিরহের গানে ।

চিরসবুজ গায়ক এন্ড্রু কিশোর তাঁর গানের বিশাল ক্যানভাসে চিরদিন অমলিন থাকবেন। তিনি বেঁচে থাকবেন আমাদের প্রজন্মের কণ্ঠস্বরে ও প্রাণে।

লেখক : সুজন হাজং, গীতিকার।

মানবকণ্ঠ/এইচকে





ads






Loading...