সরকারি অনুদান নিয়ে শর্ট ফিল্ম ফোরামের ক্ষোভ প্রকাশ

মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ জুন ২০২০, ১২:০৯

প্রতি বছর চলচ্চিত্র নির্মাণে উৎসাহ দিতে অনুদান প্রদান করে সরকার। সেই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানে পূর্ণদৈর্ঘ্য ১৬টি ও স্বল্পদৈর্ঘ্য ৯টি চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেয়া হচ্ছে। কিন্তু সরকারি এ অনুদান নিয়ে প্রশ্ন তুলেছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

গত ২৭ জুন তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে ২০১৯-২০ অর্থবছরের চলচ্চিত্র অনুদান প্রসঙ্গে জানানো হয়। ২৮ জুন ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা অসন্তোষ প্রকাশ করেন তারা।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা হতাশা এবং ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি, অনুদানের জন্য যে চলচ্চিত্র এবং পরিচালকদের নাম প্রকাশ করা হয়েছে তাদের বেশিরভাগই বাণিজ্যিক চলচ্চিত্রের সঙ্গে সম্পর্কিত এবং অনেকেরই চলচ্চিত্র পরিচালনার ন্যূনতম অভিজ্ঞতা আছে বলে আমাদের জানা নেই। সামাজিকভাবে দায়বদ্ধ এবং শৈল্পিক চলচ্চিত্র নির্মাণের যে অঙ্গীকার অনুদান নীতিমালায় সন্নিবেশিত রয়েছে এই ঘোষণা তার ব্যত্যয় বলেই আমরা মনে করি।

২০১৮-১৯ অর্থবছরের সরকারি অনুদানের প্রসঙ্গ উল্লেখ করে রাকিবুল হাসান বলেন, ২০১৮-১৯ অর্থবছরেও চলচ্চিত্র সরকারি অনুদান নিয়ে অনেক বিতর্কের সৃষ্টি হয়েছিল। এমনকি যে চূড়ান্ত কমিটি অনুদানের জন্য চলচ্চিত্র নির্বাচন করেন, চলচ্চিত্র বিষয়ে তাদের যোগ্যতাও প্রশ্নসাপেক্ষ।’

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...